মঙ্গলবার, ১ মার্চ, ২০২২ ০০:০০ টা
রাতভর রুশ বাহিনীর বোমা হামলা, কারফিউ তুলে নিয়েছে কিয়েভ

একদিকে যুদ্ধ অন্যদিকে আলোচনা

প্রতিদিন ডেস্ক

একদিকে যুদ্ধ অন্যদিকে আলোচনা

খারকিভে হামলায় অকেজো সামরিক যান। বেলারুশ সীমান্তে রাশিয়া ও ইউক্রেন প্রতিনিধি দলের বৈঠক -এএফপি

রুশ অভিযানের মুখে ইউক্রেনের পূর্ণ নিয়ন্ত্রণ দখল নিয়ে যখন রুশ বাহিনী এবং ইউক্রেন সেনাদের মধ্যে রীতিমতো যুদ্ধ চলছে, তখন একটি সমঝোতার আলোচনাও শুরু হয়েছে। গতকাল স্থানীয় সময় দুপুর ১টার দিকে রাশিয়ার প্রতিনিধি দল এবং ইউক্রেনের প্রতিনিধি দলের মধ্যে এ আলোচনা বৈঠক শুরু হয় বেলারুশের সীমান্ত শহর গোমেলে। তবে প্রথম দিনের বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। সূত্র : বিবিসি, রয়টার্স, সিএনএন, আলজাজিরা।

এর আগে গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোর থেকে রাশিয়ার স্থল, গোলন্দাজ এবং হেলিকপ্টার বহর ইউক্রেনে অভিযান শুরু করে। গতকাল ছিল এই অভিযানের পঞ্চম দিন। তবে এ সময় পর্যন্ত রুশ বাহিনী ইউক্রেনের রাজধানী শহর কিয়েভে ঢুকে পড়লেও কেন্দ্রস্থলে প্রবেশ করতে পারেনি। এই স্থানে নিয়ন্ত্রণ দখলের ক্ষেত্রে তীব্র প্রতিরোধের সম্মুখীন হচ্ছে রুশ বাহিনী। সে অনুযায়ী গত রবিবার রাত থেকে গতকাল ভোর পর্যন্ত টানা গোলাবর্ষণ করে রুশ বাহিনী। অন্যদিকে নিরাপদ অবস্থানে থেকে ইউক্রেন বাহিনী পাল্টা জবাব দিতে থাকে। উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভে রাতভর বোমা হামলা চালানো হয়েছে বলে ইউক্রেন বাহিনী সূত্রে বলা হয়েছে। ইউক্রেন জানিয়েছে, তারা রুশ বাহিনীকে প্রতিহত করে চলেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় এরই মধ্যে ইউক্রেন কর্তৃপক্ষ তাদের জারি করা কারফিউও তুলে নিয়েছে। এদিকে রুশ সংবাদ সূত্রগুলো বলছে, ব্যাপক হত্যা ও ধ্বংসযজ্ঞ এড়াতে রুশ বাহিনী বড় ধরনের আঘাত হানছে না। একই সঙ্গে বেলারুশে আলোচনার সূত্র ধরে অভিযানের গতি কিছুটা স্তিমিত করা হয়েছে। আলোচনার ফলাফলের ওপর নির্ভর করছে পরবর্তী পদক্ষেপ। সূত্র বলছে, প্রেসিডেন্ট পুতিনের পরিকল্পনা অনুযায়ী সাত দিনের মধ্যে ইউক্রেনের পূর্ণ নিয়ন্ত্রণ দখলের জন্য অভিযান শুরু করে রুশ বাহিনী। সে অনুযায়ী আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে এ অভিযান শেষ করার কথা। এদিকে বেলারুশে চলা আলোচনা সম্পর্কে এ রিপোর্ট লেখা পর্যন্ত পাওয়া সর্বশেষ খবরে জানা গেছে, ইউক্রেনে রুশ আগ্রাসনের পঞ্চম দিনে যুদ্ধ বন্ধের লক্ষ্যে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা চলছে। ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়, তারা এ মুহূর্তে যুদ্ধবিরতি এবং রুশ সেনা প্রত্যাহার চেয়েছে। অন্যদিকে, রাশিয়ার প্রতিনিধি দলের প্রধান ভ্লাদিমির মেদিনস্কি বলেন, মস্কো এমন এক বোঝাপড়া চাইছে- যাতে দুই পক্ষেরই স্বার্থ রক্ষা হয়।

খবরে বলা হয়. ইউক্রেনের স্থানীয় সময় দুপুর ১টার একটু আগে বেলারুশে দুই পক্ষের মধ্যে আলোচনা শুরু হয়। ইউক্রেনের প্রতিনিধি দলের মধ্যে বেশ কয়েকজন ঊচ্চপদস্থ কর্মকর্তা থাকলেও প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজে ছিলেন না। বৈঠকে ইউক্রেনের প্রতিনিধি দলে আছেন প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ এবং উপ-পররাষ্ট্রমন্ত্রী মাইকোলা তোকিতস্কি। আর রাশিয়ার প্রতিনিধি দলে আছেন উপ-প্রতিরক্ষামন্ত্রী আলেক্সান্ডার ফোমিন এবং বেলারুশে রাশিয়ার রাষ্ট্রদূত বরিস গ্রিজলোভ।

ঘণ্টার বৈঠক : সর্বশেষ খবরে জানা গেছে, চলমান সংকট নিয়ে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে। এ বৈঠক বেলা ১টা থেকে প্রায় ৭ ঘণ্টা ধরে চলে। খবরে বলা হয়, দ্বিতীয় দফা আলোচনার আগে উভয়পক্ষই তাদের রাজধানী শহরে ফিরে যাবে। প্রতিটি দেশই নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসবেন। এক বিবৃতিতে জেলেনস্কির কার্যালয় থেকে জানানো হয়, কোনো ধরনের পূর্বশর্ত ছাড়া প্রিপিয়াত নদীর কাছে ইউক্রেন-বেলারুশ সীমান্তে রুশ প্রতিনিধি দলের সঙ্গে আলোচনায় বসবে ইউক্রেনীয় প্রতিনিধি দল।

 

সর্বশেষ খবর