শুক্রবার, ৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

ভিন্নমত পোষণকারীরা নির্যাতিত : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমরা বিভাজনের রাজনীতি করি না। আমরা সব সময় ঐক্যের রাজনীতি করি। কিন্তু দেশের গণতন্ত্র হরণ করা হয়েছে। বাংলাদেশে ভিন্নমত পোষণকারীরা বিভিন্নভাবে নির্যাতিত-নিপীড়িত হচ্ছে।

গতকাল দুপুরে রাজধানীর বাসাবো বৌদ্ধবিহারে বৌদ্ধ ধর্মীয় নেতা মহাসংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরোর অন্ত্যেষ্টিক্রিয়ায় শ্রদ্ধার্পণ সভায় তিনি এসব কথা বলেন। এর আগে তিনি দলের পক্ষ থেকে মহাসংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরোর মরদেহে শ্রদ্ধা জ্ঞাপন করেন। মির্জা ফখরুল বলেন, সরকার বেপরোয়া হয়ে উঠেছে। এ অবস্থায় বাংলাদেশকে পার্থিব উন্নতির মধ্য দিয়ে সামনে এগিয়ে যেতে হলে ইস্পাতকঠিন ঐক্য দরকার। বিএনপি মহাসচিব বলেন, মহাসংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো শান্তির জন্য, সৌহার্দ্যরে জন্য, মানুষে মানুষে ভালোবাসা সৃষ্টির জন্য সারা জীবন অতিবাহিত করেছেন। শান্তির বাণী প্রচার করেছেন। তার অবদানের প্রতি শ্রদ্ধা জানাতে আমরা এসেছি। বেগম খালেদা জিয়া ও আমাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করার জন্য এসেছি। মির্জা ফখরুল বলেন, ধর্মের নামে যে হানাহানি, সেই হানাহানি বাংলাদেশে সবচেয়ে কম হয়। কিছু কিছু কুচক্রী আছে, যারা মাঝে মধ্যে ধর্মের বিভাজন সৃষ্টির চেষ্টা করে। কিন্তু বাংলাদেশের মানুষ হাজার হাজার বছর ধরে ভাইয়ে ভাইয়ের মতো বসবাস করেছে। বৌদ্ধ ধর্মের একটা প্রভাব, শুধু বাংলাদেশে নয়, বিশ্বের সব জায়গায় সৃষ্টি করেছিল। এটা হচ্ছে শান্তির ধর্ম, কল্যাণের ধর্ম। কিন্তু তারপরও সারা বিশ্বে শান্তি নষ্ট হচ্ছে। বিশ্বে এখন যুদ্ধ হচ্ছে। তিনি বলেন, আজকে বার্মা থেকে রোহিঙ্গারা চলে এসেছে। অন্যদিকে, কাশ্মীরে মানুষ নির্যাতিত হচ্ছে। এই মুহূর্তে ইউক্রেনের শিশু, নারীরা দেশ ছেড়ে চলে যাচ্ছে রাশিয়ার আগ্রাসনের ফলে। সমগ্র বিশ্বে অশান্তি বিরাজ করছে।

আমাদের দেশও আজ মুক্তিযুদ্ধের আকাক্সক্ষার জায়গা থেকে বহুদূরে চলে এসেছে। এ সময় বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী, আবদুস সালাম, অধ্যাপক সুকোমল বড়ুয়া, গৌতম চক্রবর্তী, সুশীল বড়ুয়া, বৌদ্ধ ধর্মীয় নেতা বৌদ্ধপ্রিয় মহাথেরো প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর