বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
প্রধান বিচারপতি

অনিয়মে জড়ালে ছাড়া হবে না

নিজস্ব প্রতিবেদক

অনিয়মে জড়ালে ছাড়া হবে না

দুর্নীতি ও অনিয়মে জড়িত কোনো বিচারককে ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। একই সঙ্গে আইনজীবীদের কোনো অন্যায় দাবির কাছে মাথা নত না করতে বিচারকদের নির্দেশ দিয়েছেন তিনি। গতকাল সুপ্রিম কোর্ট মিলনায়তনে সারা দেশে কর্মরত জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের কর্মকর্তাদের উদ্দেশে দেওয়া অভিভাষণে প্রধান বিচারপতি এসব কথা বলেন। অভিভাষণে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী দ্রুত মামলা নিষ্পত্তির বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করেন। প্রধান বিচারপতি দ্রুত মামলা নিষ্পত্তি কীভাবে করা যায় সে বিষয়ে বিভিন্ন মতামত তুলে ধরে বিচারপ্রার্থী মানুষকে আদালত প্রাঙ্গণ থেকে দ্রুত বাড়ি ফেরানোর জন্য সবাইকে যথাযথভাবে বিচারকাজ পরিচালনা করার নির্দেশনা দেন। বিচারকদের উদ্দেশে হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, আইনজীবীরা বারবার সময় আবেদন করলেই তা যেন গ্রহণ করা না হয়, সেদিকে সচেষ্ট থাকতে হবে। অযথা শুনানি মুলতবি করলে বিচারপ্রার্থীদের হয়রানি বাড়ে। বিচারপ্রার্থীদের দুর্ভোগ লাঘবে জেলা জজদের আইনানুযায়ী পদক্ষেপ গ্রহণ করতে হবে। বিচারকদের সুশৃঙ্খলভাবে কোর্ট পরিচালনা করতে হবে।

সম্প্রতি কয়েকটি জেলা আদালতে আইনজীবীদের সঙ্গে বিচারকদের বাহাসের ঘটনা ঘটে। এগুলো প্রধান বিচারপতির নজরে আনেন জেলা জজরা। তখন প্রধান বিচারপতি বলেন, কোর্টের ডেকোরাম সবাইকে বজায় রাখতে হবে। কোনো বিচারকের সঙ্গে কোনো ধরনের অসৌজন্যমূলক আচরণের ঘটনা ঘটলে তা প্রধান বিচারপতিকে অবহিত করতে হবে। কোর্টের ভাবমূর্তি ও মর্যাদা রক্ষায় সবাইকে সচেষ্ট থাকতে হবে

অভিভাষণ অনুষ্ঠানে আপিল বিভাগের সব বিচারপতি বক্তব্য রাখেন। ৩২০ জন জেলা জজ পদমর্যাদার কর্মকর্তা অভিভাষণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর