সোমবার, ২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

১২ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে ১২৩২ কোটি টাকা

শাহেদ আলী ইরশাদ

২০২১ সালের তুলনায় ২০২২ সালে অধিকাংশ ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। ২০২২ সালের শেষ দিন ছিল শনিবার। এদিন ব্যাংকগুলো তাদের মুনাফার হিসাব কষেছে। এতে দেখা গেছে সরকারি-বেসরকারি ১২টি ব্যাংকের পরিচালন মুনাফা আগের বছরের তুলনায় ১ হাজার ২৩২ কোটি টাকা বেড়েছে। ২০২২ সাল শেষে এসব ব্যাংকের মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৯ হাজার ৭৪৪ কোটি টাকা। আগের বছর মুনাফার পরিমাণ ছিল ৮ হাজার ৫১২ কোটি টাকা। তবে নিট মুনাফার হিসাবে এই মুনাফার পরিমাণ এক রকম থাকবে না।

ব্যাংকগুলো থেকে পাওয়া সর্বশেষ তথ্যে দেখা গেছে, ২০২২ সালে বেসরকারি খাতের ইসলামী ব্যাংকের মোট পরিচালন মুনাফা হয়েছে ২ হাজার ৬৪৬ কোটি টাকা। আগের বছর ২০২১ সালে ব্যাংকটির মুনাফা ছিল ২ হাজার ৪৩০ কোটি টাকা। রাষ্ট্রীয় মালিকানাধীন রূপালী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ২১১ কোটি টাকা, যা আগের বছরে ছিল ১৪৭ কোটি টাকা। মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৮৪৫ কোটি টাকা, যা আগের বছর ছিল ৭২২ কোটি টাকা।

যমুনা ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৮৩০ কোটি টাকা। আগের বছর ছিল ৭০০ কোটি টাকা। স্যোশাল ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৫৫০ কোটি টাকা, যা আগের বছরে ছিল ৫০১ কোটি টাকা। এনআরবি কমার্শিয়াল ব্যাংকের মুনাফা হয়েছে ৪৫৫ কোটি টাকা। আগের বছর ছিল ৪০৫ কোটি টাকা। সাউথইস্ট ব্যাংকের মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ১৩৫ কোটি টাকা। ২০২১ সালে মুনাফা ছিল ১ হাজার ১৬ কোটি টাকা। সোনালী ব্যাংকের মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৪২০ কোটি টাকা। আগের বছর মুনাফা করেছিল ২ হাজার ২১ কোটি টাকা। ইউনিয়ন ব্যাংকের মুনাফা হয়েছে ৪৫০ কোটি টাকা। ব্যাংকটি ২০২১ সালে মুনাফা করেছিল ৩৬০ কোটি টাকা। ছয় মাসে সিটিজেন ব্যাংক মুনাফা করেছে ২ কোটি ৫৪ লাখ টাকা। এদিকে মুনাফা কমেছে বেসরকারি খাতের সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের। বছর শেষে ব্যাংকটির মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ২০০ কোটি টাকা। ২০২১ সালে মুনাফার পরিমাণ ছিল ২১০ কোটি টাকা। ব্যাংকটির কর্মকর্তারা জানিয়েছেন, চেয়ারম্যান পরিবর্তনের কারণে কর্মকর্তাদের মধ্যে নানা রকম অস্থিরতা বিরাজ করছিল। কেউ ভালোভাবে কাজ করতে পারেননি। নিট মুনাফার ওপর ভিত্তি করে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলো সাধারণ শেয়ারহোল্ডারদের লভ্যাংশ দিয়ে থাকে। ফলে এসব ব্যাংকের মুনাফা নিয়ে শেয়ারবাজারে ব্যাপক আগ্রহ থাকে। অবশ্য মূল্য সংবেদনশীল বিবেচনায় শেয়ারবাজারে থাকা ব্যাংকের পরিচালন মুনাফা আগেভাগে প্রকাশের ওপর বাংলাদেশ ব্যাংক ও নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নিষেধাজ্ঞা রয়েছে। ব্যাংকগুলো বিএসইসির কাছে আনুষ্ঠানিকভাবে এ তথ্য দেওয়ার পর স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে তা প্রকাশ করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর