সোমবার, ২৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
সড়ক দুর্ঘটনায় প্রাণহানি

পরিবারের তিনজনসহ নিহত ১১

ফরিদপুরে বাস গাজীপুরে ট্রাকে আগুন জনতার

প্রতিদিন ডেস্ক

পরিবারের তিনজনসহ নিহত ১১

ফরিদপুরে দুর্ঘটনার পর বাসে আগুন দেয় বিক্ষুব্ধ জনতা -বাংলাদেশ প্রতিদিন

সড়কে প্রাণ হারানোর তালিকায় যোগ হয়েছে আরও ১১ জন। গতকাল এবং আগের দিন বিভিন্ন সড়কে এ মৃত্যুর ঘটনা ঘটে। নিয়মকানুন না মেনে বেপরোয়া যানচলাচল এবং নানা দায়িত্বহীনতায় এই দুর্ঘটনাগুলো ঘটে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

ভাঙ্গা (ফরিদপুর) : ফরিদপুরের ভাঙ্গায় বাসের ধাক্কায় প্রাণ গেছে তিন মোটরসাইকেল আরোহীর। গতকাল দুপুর ১টার দিকে উপজেলার হামিরদী ইউনিয়নের মুনসুরাবাদে এই দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- নগরকান্দা উপজেলার ধরমদী গ্রামের বাকী শেখের ছেলে মাইনুদ্দিন শেখ, তার কন্যা তাবাসসুম (১০) ও শ্যালক ভাঙ্গা উপজেলার মাঝারদিয়া গ্রামের মিরাজ মাতুব্বরের ছেলে সৌরভ মাতুব্বর (১৬)। জানা গেছে, ঢাকা-খুলনা মহাসড়কের ভাঙ্গা উপজেলার হামিরদী ইউনিয়নের মুনসুরাবাদে একটি মোটরসাইকেলের সঙ্গে বেপরোয়া বাসের ধাক্কা লাগে। এতে তিন মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়। ভাঙ্গা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তৈমুর হোসেন বলেন, মোটরসাইকেল আরোহীরা ভাঙ্গা থেকে নগরকান্দা যাচ্ছিল। এ সময় খুলনা থেকে ঢাকাগামী বাসের চাপায় ঘটনাস্থলে দুজন এবং ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একজনের মৃত্যু হয়।  

রাজশাহী : রাজশাহীর গোদাগাড়ীতে সড়ক দুর্ঘটনায় এক গৃহবধূর মৃত্যু হয়েছে। শনিবার বিকাল আনুমানিক ৪টার দিকে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রহমতপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত গৃহবধূর নাম সাহেরা বেগম (৪০)। তিনি গোদাগাড়ী উপজেলার কুপাকান্দি গ্রামের আলম আলীর স্ত্রী। জানা গেছে, শাশুড়ি অসুস্থ হওয়ায় কাশিয়াডাঙ্গা-কাঁকনহাট সড়ক দিয়ে ভ্যানে চড়ে ওষুধ কিনতে যাচ্ছিলেন সাহেরা। পথিমধ্যে একটি ট্রাক ধাক্কা দিলে ভ্যানটি দুমড়ে-মুচড়ে যায়। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান। ঘটনায় সাহেরার শ্বশুর আহত হন। পরে তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। ওসি কামরুল ইসলাম জানান, খবর পেয়ে নিহত নারীর লাশ উদ্ধার করা হয়। স্থানীয় লোকজন ট্রাকটিকে আটক করেন।

গাজীপুর : গাজীপুরের কালিয়াকৈরে ট্রাকচাপায় এক পোশাক কারখানার নিরাপত্তাকর্মী নিহত ও অন্য তিন শ্রমিক আহত হয়েছেন। এ ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় বিভিন্ন পোশাক কারখানার কর্মীরা লাশ নিয়ে প্রায় দেড়ঘণ্টা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে রাখেন। এ সময় তারা ওই ট্রাকে অগ্নিসংযোগ করেন এবং বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করেন। গতকাল কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকায় এ ঘটনা ঘটে। নিহতের নাম আজাদুল হক (৩৫)। তিনি গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার আমগাঁও গ্রামের মৃত আরব আলীর ছেলে। আজাদুল হক কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকাস্থিত মাহমুদ জিন্স পোশাক কারখানার নিরাপত্তাকর্মী ছিলেন। মাহমুদ জিন্স পোশাক কারখানার ম্যানেজার গোলাম মাহমুদ ও স্থানীয়রা জানান, গতকাল সকালে কাজে যোগ দিতে শ্রমিকরা কারখানায় আসছিলেন। এ সময় কারখানার সামনের ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে নিরাপদে শ্রমিকদের পারাপারের দায়িত্ব পালন করছিলেন আজাদুল হক। সকাল পৌনে ৮টার দিকে কিছু শ্রমিক একত্রে মহাসড়ক পার হচ্ছিলেন। এ সময় আজাদুল যানবাহন থামাতে সিগন্যাল দেন। সিগন্যাল দেখে কয়েকটি যানবাহন থেমে গেলেও দ্রুতগতিতে আসা ওই ট্রাকের চালক সিগন্যাল না মেনে আজাদুলসহ অন্য কয়েক শ্রমিককে চাপা দেয়। এতে নিরাপত্তাকর্মী আজাদুল হক মাথা থেঁতলে গিয়ে ঘটনাস্থলেই নিহত হন এবং অন্য তিন শ্রমিক আহত হন। পরে চালক ট্রাকটি রেখে পালিয়ে যান। স্থানীয়রা আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে প্রেরণ করেন।

কোনাবাড়ী হাইওয়ে পুলিশের ওসি আতিকুল ইসলাম ও কালিয়াকৈর ফায়ার সার্ভিসের ওয়্যার হাউস ইন্সপেক্টর সাইফুল ইসলাম জানান, এ ঘটনায় শ্রমিকরা উত্তেজিত হয়ে কারখানা থেকে রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেন। তাদের সঙ্গে পার্শ্ববর্তী নূর গ্রুপের শ্রমিকরাসহ আশপাশের লোকজন যোগ দিয়ে বিক্ষোভ শুরু করেন। শ্রমিকরা নিহত সহকর্মীর লাশ নিয়ে ঢাকা-টাঙ্গাইল সড়কে অবস্থান নিয়ে মহাসড়ক অবরোধ করে রাখেন। তারা ঘাতক ট্রাকটিতে আগুন ধরিয়ে দেন এবং বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর করেন। গাড়িতে অগ্নিসংযোগের খবর পেয়ে ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নেভানোর জন্য ঘটনাস্থলের দিকে যাওয়ার চেষ্টা করলে তাদের লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকেন বিক্ষুব্ধ শ্রমিকরা। একপর্যায়ে শ্রমিকরা ধাওয়া করে ফায়ার সার্ভিসের কর্মীদের ফিরিয়ে দেন। এতে যানবাহন আটকা পড়ে উভয় দিকে প্রায় ৫/৬ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে দায়ীদের বিরুদ্ধে শাস্তি নিশ্চিত করার আশ্বাস দিলে প্রায় দেড় ঘণ্টা পর শ্রমিকরা অবরোধ প্রত্যাহার করে নিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

গোপালগঞ্জ : গোপালগঞ্জ সদর উপজেলায় ঢাকা-খুলনা মহাসড়কে পৃথক দুটি সড়ক দুর্ঘটনায় দুজন নিহত ও অন্য একজন মারাত্মক আহত হয়েছেন। আহত মোটরসাইকেলচালককে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা পাঠানো হয়েছে। পুলিশ ও স্থানীয়রা জানান, গতকাল সকাল সোয়া ৭টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের পাথালিয়া এলাকায় ট্রাকচাপায় ভ্যানচালক রাজু শেখ নিহত (২৪) হন। তিনি সদর উপজেলার ঘোনাপাড়া থেকে ভ্যান চালিয়ে শহরের মান্দারতলা যাচ্ছিলেন। ঘটনাস্থলে বিপরীত দিক থেকে আসা খুলনাগামী একটি ট্রাক ভ্যানচালক রাজু শেখকে চাপা দিলে তিনি ঘটনাস্থলেই নিহত হন। এ ছাড়া একই মহাসড়কের আরামবাগ নামক স্থানে সকাল ১১টার দিকে মোটরসাইকেলের ধাক্কায় হান্নান ফকির (৬০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। রাস্তা পারাপারের সময় দ্রুতগামী মোটরসাইকেল তাকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই তিনি নিহত হন। এ সময়  মোটরসাইকেলচালক সুদীপ্ত বণিক মারাত্মক আহত হওয়ায় উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় দুলাল হোসেন (৩৫) নামে এক যুবক নিহত হয়েছেন। দুলাল হোসেন জেলার শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউনিয়নের গোঁয়াবাড়ী চাঁদপুর দক্ষিণপাড়া গ্রামের আশরাফুল ইসলাম আশার ছেলে। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে কানসাট-ভোলাহাট আঞ্চলিক সড়কের ঘোষলওদা ব্রিজ এলাকায় পিঁঁয়াজবোঝাই ট্র্রলির সঙ্গে মোটরসাইকেলের মুখামুখি সংঘর্ষ ঘটে। ঘটনাস্থলেই মোটরসাইকেল আরোহী দুলাল হোসেন মারা যান। শিবগঞ্জ থানার এসআই হরেন্দ্রনাথ জানান, সংবাদ পেয়ে ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করা হয়েছে এবং পরিবারের কোনো অভিযোগ না থাকায় ময়নাতদন্ত ছাড়াই পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়েছে।

নাটোর : নাটোরের লালপুরের গোপালপুরে সিএনজি ও পাওয়ার টিলারের মুখোমুখি সংঘর্ষে আমিরুল সরকার নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এ সময় আসলাম উদ্দিন নামে একজন আহত হয়েছেন। গতকাল সকালে উপজেলার গোপালপুর পৌর এলাকার গরুর হাটে এ দুর্ঘটনাটি ঘটে। নিহত আমিরুল সরকার বড়াইগ্রাম উপজেলার হাটুয়া গ্রামের মৃত আবেদ সরকারের ছেলে। আহত আসলাম উদ্দিন লালপুর উপজেলার দক্ষিণ লালপুরের ভোলা উদ্দিনের ছেলে। আসলাম উদ্দিনকে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) জালাল উদ্দিন ও স্থানীয়রা জানান, সকালে বড়াইগ্রামের বনপাড়া থেকে সিএনজিযোগে কয়েকজন যাত্রী লালপুরের গোপালপুরে যাচ্ছিল। পথে গোপালপুর থেকে বনপাড়াগামী একটি পাওয়ারটিলার গরুর হাট এলাকায় পৌঁছালে সিএনজির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই সিএনজিযাত্রী আমিরুল সরকার মারা যান। এ সময় আসলাম উদ্দিন নামে আরেক যাত্রী আহত হন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশটি উদ্ধার করে এবং আহত আসলামকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে পাওয়ারটিলার ও সিএনজি জব্দ করেছে পুলিশ।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরে ট্রাকের চাপায় আজিম হোসেন নামে মোটরসাইকেল আরোহী এক শিক্ষার্থী নিহত হয়েছেন। গত শনিবার রাতে লক্ষ্মীপুর-ঢাকা আঞ্চলিক মহাসড়কের বটতলী বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ সময় আজিম হোসেনের দুই বন্ধু গুরুতর আহত হয়েছেন।

নিহত আজিম হোসেন সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নের আটিয়াতলী গ্রামের বাবুল হোসেনের ছেলে। সে চাঁদখালী এ রব বহুমুখী উচ্চবিদ্যালয় থেকে এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। এ ঘটনায় আহত দুজন হলো- রানা ও রিয়াজ হোসেন। আহত দুজনকে লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর মধ্যে রিয়াজের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

পুলিশ ও স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, আজিম ও তার বন্ধুরা দুটি মোটরসাইকেল নিয়ে চন্দ্রগঞ্জে মেলায় ঘুরতে যায়। সেখান থেকে ফেরার পথে তাদের মোটরসাইকেল বটতলী বাজার এলাকায় পৌঁছালে একটি ট্রাক আজিমের মোটরসাইকেলকে চাপা দেয়। এতে আজিম মোটরসাইকেল থেকে ছিটকে পড়ে ঘটনাস্থলেই মারা যায়। এ সময় আজিমের পেছনে আরেক মোটরসাইকেলে থাকা রানা ও রিয়াজ মোটরসাইকেল থেকে পড়ে গুরুতর আহত হয়।

চন্দ্রগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তৌহিদুল ইসলাম বলেন, আহত দুজনকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে লক্ষ্মীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। দুজনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে ট্রেনের সঙ্গে ট্রাকের ভয়াবহ সংঘর্ষের কারণে প্রায় দেড় ঘণ্টা ট্রেন চলাচল ব্যাহত হয়েছে। এ ঘটনায় ট্রাকের চালক সোহেল গুরুতর আহত হয়েছেন। গতকাল দুপুরে সদর উপজেলার ভাতারমারি আমতলী এলাকায় রেলক্রসিং পার হতে গিয়ে ট্রাকের সঙ্গে ট্রেনটির মুখোমুখি সংঘর্ষ হয়। ঘটনার সতত্য নিশ্চিত করেছেন অতিরিক্ত পুলিশ সুপার মিঠুন সরকার। আহত ট্রাকচালক ঠাকুরগাঁও সদর উপজেলার আরাজি পস্তপুর গ্রামের সোলায়মান আলীর ছেলে সোহেল রানা (৪৫)। পুলিশ ও স্থানীয়রা জানান, দুপুরের দিকে পঞ্চগড় থেকে ছেড়ে আসা পঞ্চগড় এক্সেপ্রেস ট্রেনটি সদর উপজেলার ভাতারমারি আমতলী এলাকায় একটি ট্রাক রেলক্রসিং পার হওয়ার সময় মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুমড়েমুচড়ে যাওয়া ট্রাকটিকে প্রায় ৩০০ মিটার নিয়ে যায় ট্রেনটি। একপর্যায়ে বন্ধ হয়ে যায় ট্রেনের ইঞ্জিন। যার ফলে প্রায় দেড় ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে। গুরুতর আহত হন ট্রাকের চালক। স্থানীয় বাসিন্দা জয়নাল, ফারুকসহ বেশ কয়েকজন বলেন, ভাতারমারি এই এলাকার রেলক্রসিংয়ে কোনো ক্ষিপার নেই। এখানে ক্ষিপার থাকলে এমন দুর্ঘটনা ঘটত না। এর আগেও এখানে ট্রেনের সঙ্গে দুর্ঘটনা হয়েছে।

ট্রেনযাত্রী ফাহমিদ সরকার আনাম বলেন, শিবগঞ্জ রেলক্রসিং পার হওয়ার পর হঠাৎ করে আমরা ধাক্কা খেয়ে সামনে ঝুঁকে পড়ি। মনে করলাম ট্রেনের ইঞ্জিনের কোন সমস্যা হয়েছে। অনেকে বলছেন কেউ ট্রেনের চেন টেনেছেন। নেমে দেখি চারপাশে শুধু ধোঁয়া। সামনে একটি ট্রাক ভাঙা অবস্থায় রেললাইনে পড়ে আছে। আর ট্রাকচালকের মাথা ফেটে রক্ত বের হচ্ছে। পরে কয়েকজন লোক মাথা তোয়ালা দিয়ে বেঁধে তাকে হাসপাতালে নিয়ে যায়।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর