শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সরিয়ে নেওয়া হলো ২১ বাংলাদেশিকে হাসপাতালে দুজন

কূটনৈতিক প্রতিবেদক

তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা থেকে ২১ বাংলাদেশিকে রাজধানী আঙ্কারায় সরিয়ে নেওয়া হয়েছে। তাদের মধ্যে দুজন আছেন হাসপাতালে। তুরস্কের মতো সিরিয়ার ক্ষতিগ্রস্ত এলাকায়ও উদ্ধার তৎপরতা চালাতে বাংলাদেশি উদ্ধারকারী দল পাঠানোর চিন্তা করা হচ্ছে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মুখপাত্র সেহেলী সাবরীন এ তথ্য জানান।

মুখপাত্র বলেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত গাজিয়ান্তে শহর থেকে বুধবার ১৯ বাংলাদেশি শিক্ষার্থীকে আঙ্কারায় স্থানান্তর করা হয়েছে। আমাদের দূতাবাস থেকে তাদের সঙ্গে দেখা করবে। ‘নিখোঁজ’ বলে খবর এসেছিল এমন দুই বাংলাদেশি ছাত্র নূরে আলম ও গোলাম সাইদ রিংকু আঙ্কারায় চিকিৎসাধীন আছেন বলে জানান সাবরীন। তুরস্কে উদ্ধারকারী ও চিকিৎসক দল পাঠানোর ধারাবাহিকতায় সিরিয়ায়ও একই ধরনের দল পাঠানোর পরিকল্পনা করছে সরকার। মুখপাত্র বলেন, বন্ধুপ্রতিম তুরস্কের দুর্যোগপূর্ণ সময়ে ৬১ সদস্যবিশিষ্ট মেডিকেল ও উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। তারা এক সপ্তাহ তুরস্কে অবস্থান করে মানবিক সাহায্য প্রদান এবং উদ্ধারকাজে অংশ নেবে। সিরিয়ায়ও উদ্ধারকারী দল পাঠানোর বিষয়টি বিবেচনাধীন। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার প্রবাসীদের জন্য আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস দুটি হটলাইন চালু করেছে বলেও জানান মুখপাত্র।

নিখোঁজ ঢাকায় তুরস্কের সাবেক রাষ্ট্রদূত : শক্তিশালী ভূমিকম্পের পর তুরস্কের সাবেক রাষ্ট্রদূত ডেভরিম ওজতুর্কের খোঁজ পাওয়া যাচ্ছে না। তিনি ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত ঢাকায় তুরস্কের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। গতকাল ঢাকায় তুরস্ক দূতাবাসে আয়োজিত সংবাদ সম্মেলনে দেশটির রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান এ তথ্য জানান। ডেভরিম ওজতুর্ক বিদায় নেওয়ার পর নতুন রাষ্ট্রদূত হিসেবে ঢাকায় আসেন মুস্তাফা।

সর্বশেষ খবর