মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন আসছেন আজ

কূটনৈতিক প্রতিবেদক

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন আসছেন আজ

প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সফরে আজ রাতে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। আগামীকাল তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পাশাপাশি অংশ নেবেন বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিবদের আনুষ্ঠানিক বৈঠকে। বৃহস্পতিবার সকালে সফর শেষে তিনি নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। এর আগে তিনি গত বছর এপ্রিলে ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সফরসঙ্গী হিসেবে বাংলাদেশে এসেছিলেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সফর প্রসঙ্গে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেছেন, ভারতের পররাষ্ট্র সচিবের সঙ্গে এটি নিয়মিত বৈঠক। শেষবার আমি দিল্লি গিয়েছিলাম। নতুন পররাষ্ট্র সচিব নিয়োগের পর তিনি সেভাবে আসেননি। দুই দেশের সব ইস্যু নিয়ে আলোচনা করব। গত এক বছরে অনেক উচ্চপর্যায়ের বৈঠক হয়ে গেছে। সেগুলোর বাস্তবায়নে কোনো সমস্যা থাকলে তা আমরা দেখব। মোটামুটি কম সময়ের মধ্যে আমরা চেষ্টা করব সব ইস্যু আলোচনা করতে। তিনি বলেন, জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য দিল্লি সফর নিয়ে আলোচনা হবে। এ ছাড়া কানেকটিভিটি, সীমান্ত ব্যবস্থাপনা ও অর্থনৈতিক সম্পর্ক জোরদারের বিষয়ে গুরুত্ব দেওয়া হবে।

সফরসূচি অনুসারে, ভারতীয় পররাষ্ট্র সচিব আজ রাতে বিশেষ ফ্লাইটে ঢাকা পৌঁছালে বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাবেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব। আগামীকাল সকালে ফরেন সার্ভিস একাডেমিতে দুই দেশের ফরেন অফিস কনসালটেশন অনুষ্ঠিত হবে। দুপুরে তাঁর সম্মানে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন বিনয় মোহন। এরপর তিনি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। বিকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন। রাতে তাঁর সম্মানে ভারতীয় হাইকমিশনারের দেওয়া নৈশভোজে অংশ নেবেন তিনি। বৃহস্পতিবার সকালে ভারতীয় পররাষ্ট্র সচিবের বিশেষ ফ্লাইটে দিল্লির উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে।

সর্বশেষ খবর