বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভুয়া তথ্য ছড়িয়ে বিভিন্ন দেশে নির্বাচনে প্রভাব ইসরায়েলি গোষ্ঠীর

প্রতিদিন ডেস্ক

ইসরায়েলের একটি গোষ্ঠী তথ্যপ্রযুক্তি ব্যবহার করে অনৈতিক নানান কর্মকাণ্ডের মধ্য দিয়ে দেশে দেশে নির্বাচনে বিশেষ প্রার্থীর পক্ষে প্রভাব ফেলছে। তারা হ্যাকিংয়ের মাধ্যমে প্রতিপক্ষের তথ্য সংগ্রহ, প্রার্থীর বিরুদ্ধে অপবাদ ছড়ানো এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া তথ্য ছড়িয়ে নিজেদের প্রার্থীর পক্ষে জনমত গঠনে ভূমিকা রাখছে। এভাবে তারা বিভিন্ন দেশের ৩০টির বেশি নির্বাচনে প্রভাব রেখেছে। দ্য গার্ডিয়ান এ দলের নেতৃত্বে আছেন তাল হানান (৫০) নামে একজন ইসরায়েলি নাগরিক। তিনি ইসরায়েলের স্পেশাল ফোর্সের সাবেক কর্মী। বর্তমানে ‘জর্জ’ ছদ্মনামে তিনি এ কাজ চালিয়ে যাচ্ছেন। তাঁর দলটি পরিচালিত হচ্ছে ‘টিম জর্জ’ নামে। দুই দশকের বেশি সময় ধরে বিভিন্ন দেশে নির্বাচনে প্রভাব বিস্তারে কাজ চালিয়ে আসছে এই দল।

ফ্রান্সের ল্য মঁদ, জার্মানির ডের স্পিগেল, যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম গার্ডিয়ানসহ বিশ্বের বিভিন্ন দেশের ৩০টি সংবাদমাধ্যমের সাংবাদিকদের একটি কনসোর্টিয়াম অনুসন্ধান চালিয়ে হানান ও তাঁর দলের কাজ সম্পর্কে জানতে পেরেছে। এ অনুসন্ধান কার্যক্রম সমন্বয় করেছে ফ্রান্সের অলাভজনক সংস্থা ফরবিডেন স্টোরিজ, যারা বিশ্বজুড়ে নিপীড়ন-নির্যাতন ও হত্যাকাণ্ডের শিকার সাংবাদিকদের কাজ সামনে নিয়ে আসে।

গোপনে ধারণ করা কিছু ফুটেজ ও নথিপত্রে টিম জর্জের কার্যক্রম বেরিয়ে এসেছে। এসব ফুটেজ ও নথিপত্র গার্ডিয়ানের হাতে এসেছে। সংবাদমাধ্যমটির পক্ষ থেকে টিম জর্জের কার্যক্রম সম্পর্কে প্রশ্ন করা হলে জবাব দেননি হানান। তবে তিনি বলেছেন, ‘অন্যায় কিছু আমি করিনি।’

অনুসন্ধানে বেরিয়ে এসেছে, টিম জর্জ নির্বাচনে বিশেষ কারও পক্ষে ভূমিকা রাখার জন্য কীভাবে ভুয়া তথ্যকে হাতিয়ার করছে। গোপনে নির্বাচনে প্রভাব বিস্তারের জন্য বিভিন্ন পক্ষের হয়ে কাজ করছে তারা। একই প্রক্রিয়ায় করপোরেট প্রতিষ্ঠানের প্রচারণায়ও কাজ করছে টিম জর্জ।

তিনজন অনুসন্ধানী সাংবাদিক গ্রাহক সেজে টিম জর্জের কাছে গিয়ে তাদের কার্যক্রমের বিস্তারিত ভিডিও করে এনেছেন। হানান ওই ছদ্মবেশী সাংবাদিকদের বলেছিলেন, বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থা, রাজনৈতিক প্রচারণা এবং বেসরকারি কোম্পানি, যারা জনমত নিজেদের পক্ষে নিতে চায়, তাদের হয়ে কাজ করেছেন তাঁরা। আফ্রিকা, দক্ষিণ ও মধ্য আমেরিকা, যুক্তরাষ্ট্র ও ইউরোপে বিভিন্ন গ্রাহককে তাঁরা সেবা দিয়েছেন।

সর্বশেষ খবর