শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
নকল ওষুধে বাজার সয়লাব

পুরান ঢাকায় টানা ১৫ ঘণ্টার অভিযান

নিজস্ব প্রতিবেদক

নকল, ভেজাল ও সরকারি ওষুধ রাখায় পুরান ঢাকার মিটফোর্ডের বিভিন্ন ফার্মেসিকে ৩৪ লাখ ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে জব্দ করা হয়েছে প্রায় ৫০ লাখ টাকার ওষুধ। টানা ১৫ ঘণ্টা অভিযানের পর গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর।

পাইকারি ওষুধের দোকানগুলোয় বুধবার দুপুর ১২টায় এ অভিযান শুরু হয়। চলে গতকাল ভোর পর্যন্ত। অভিযানে সহযোগিতা করে র‌্যাব-১০। মিটফোর্ডের হাজীরানী মেডিসিন মার্কেট, নায়না মেডিসিন মার্কেট, মা মেডিসিন মার্কেট, খান মেডিসিন মার্কেট ও ঢাকা মেডিসিন মার্কেটের ১৩টি ওষুধের দোকান ও গুদামে অভিযান চালানো হয়। ঔষধ প্রশাসন অধিদফতর বলছে, মদিনা ফার্মেসির গুদামে নকল ইনসুলিন থাকায় ১০ লাখ টাকা এবং জনসেবা মেডিকেল এজেন্সির গুদাম ও দোকানে ভারতীয় অননুমোদিত, অবৈধ ও সরকারি ওষুধ থাকায় ১০ লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া বিভিন্ন অভিযোগে মেসার্স পাল কেমিক্যাল ড্রাগস, মেসার্স তামান্না ড্রাগ, মেসার্স হাজীগঞ্জ মেডিসিন কর্নার, মেসার্স চৌধুরী ফার্মেসি, মেসার্স কাফ মেডিকেল, মেসার্স জগৎ জননী ড্রাগস, মেসার্স রাফী মেডিসিন, মেসার্স গল্প বীথি ড্রাগস ও মেসার্স ইকবাল সার্জিক্যাল ফার্মেসিকে ১৪ লাখ টাকা জরিমানা করা হয়। খান মেডিসিন মার্কেটের ষষ্ঠ তলার দুটি গুদামে সরকারি ওষুধ ও অবৈধভাবে আমদানি করা ওষুধ পাওয়া যায়। কিন্তু সেসব প্রতিষ্ঠানের মালিকরা উপস্থিত না থাকায় গুদাম দুটি সিলগালা করে দেওয়া হয়।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজাহারুল ইসলাম বলেন, ওষুধের ওই মার্কেটগুলোয় নকল ও অননুমোদিত ওষুধ রয়েছে এমন তথ্য ঔষধ প্রশাসন অধিদফতরের কাছে ছিল। এজন্য অভিযান চালানো হয়েছে।

অভিযানে র‌্যাবের কোম্পানি কমান্ডার সাইফুর রহমান, ঔষধ প্রশাসন অধিদফতরের উপপরিচালক মো. সামছু উদ্দিন, সহকারী পরিচালক মুহিদ ইসলাম এবং এ টি এম গোলাম কিবরিয়া খানসহ ঔষধ প্রশাসন অধিদফতর ও র‌্যাবের কর্মকর্তারা অংশ নেন।

 

সর্বশেষ খবর