শিরোনাম
রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
দুই দলের পাল্টাপাল্টি চলছেই

অসাংবিধানিক সরকার নয় : কাদের

নিজস্ব প্রতিবেদক

অসাংবিধানিক সরকার নয় : কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বিএনপির উদ্দেশে বলেছেন, তত্ত্বাবধায়ক সরকার ভুলে যান। ওই অস্বাভাবিক সরকার, অসাংবিধানিক সরকার বাংলাদেশে আসবে না। তিনি বলেন, ছাত্রলীগের পরিচয় ব্যবহার করে যেসব অপকর্ম হচ্ছে, এগুলো দুর্বৃত্তের কাজ। এদের সংগঠনে থাকার অধিকার নেই। গতকাল বিকালে বঙ্গবন্ধু এভিনিউয়ের দলীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত শান্তি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএনপিকে উদ্দেশ করে ওবায়দুল কাদের আরও বলেন, সংবিধান থেকে একচুলও নড়ব না। নির্বাচন হবে সংবিধান অনুযায়ী, কোনো নড়ন-চড়ন হবে না। তিনি বলেন, অপকর্মকারীদের শেখ হাসিনা ছাড় দেন না। প্রমাণ আছে না? বিশ্বজিৎ হত্যাকারীরা ছাত্রলীগ পরিচয়ে রক্ষা পেয়েছে? বুয়েটের আবরার হত্যার সঙ্গে যারা জড়িত ছাত্রলীগ পরিচয়ে তারা ছাড় পেয়েছে? এদের কি বিচার হয়নি? তিনি আরও বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীকে আমি বলেছি, এদের দল থেকে বহিষ্কার করলে হবে না, এদেরকে আইনের আওতায় আনুন। এই গুটিকয়েক দুর্বৃত্তের জন্য আওয়ামী লীগের বদনাম হতে পারে না।

সেতুমন্ত্রী বলেন, অর্থ পাচারকারীরা সাবধান। শেখ হাসিনা কঠোর হচ্ছেন। কাউকে ছাড় দেওয়া হবে না। যারা অন্যায় করবেন, অপরাধ করবেন দলের পরিচয় ব্যবহার করে, তাদের ছাড় নেই। আমরা এত উন্নয়ন করছি, আর গুটিকয়েক অপকর্ম করে সেটা ম্লান করবে তা হতে দেব না। বছরব্যাপী কর্মসূচি পালন করা হবে জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, কোনো পাল্টাপাল্টি নয়। প্রতিদিনই প্রোগ্রাম হবে। বাংলাদেশের যে কোনো জায়গায় হবে। কখনো সম্মেলন হবে। কখনো গণসংযোগ হবে, কখনো শান্তির সমাবেশ হবে, কখনো সদস্য সংগ্রহ অভিযান চলবে। আওয়ামী লীগ এ কর্মসূচি নিয়ে আগামী নির্বাচন পর্যন্ত মাঠে থাকবে।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নুরুল আমিন রুহুলের সভাপতিত্বে শান্তি সমাবেশে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, অ্যাডভোকেট কামরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, হুমায়ূন কবির, দিলীপ রায় প্রমুখ।

সম্প্রীতির সেতু তৈরি করতে হবে : গতকাল সকালে গাজীপুরের কালীগঞ্জে বাংলাদেশ অভিনয় শিল্পী সংঘ আয়োজিত সাধারণ সভা সম্মিলন অনুষ্ঠানে যোগ দেন ওবায়দুল কাদের। এ সময় তিনি বলেন, দেশের বিভক্ত রাজনীতিতে সেতু তৈরি না হয়ে দেয়াল উঁচু থেকে উঁচু হচ্ছে। এই অলঙ্ঘনীয় দেয়াল ভেঙে সম্প্রীতির সেতু তৈরি করতে হবে। প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গের চেয়ে বাংলাদেশের নাটক গুণে-মানে, অভিনয়ে, সংলাপে অনেক সমৃদ্ধ উল্লেখ করে মন্ত্রী বলেন, সংস্কৃতি নিয়ন্ত্রণের কোনো বিষয় নয়। শেখ হাসিনার সরকার অভিনয়ের কালো আইন তুলে দিয়েছে।

অভিনয়শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিমের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে স্বাগত বক্তব্য রাখেন অভিনয়শিল্পী মামুনুর রশিদ, তারিক আনাম খান, দিলারা জামান, ডলি জহুর, শহিদুল আলম সাচ্চু ও আমিনুল হক চৌধুরী। পরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী মঙ্গলপ্রদীপ প্রজ্বলন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

দেশের অন্যান্য স্থান থেকে পাঠানো আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের খবর-

রংপুর : নগরীর কেন্দ্রীয় বাস টার্মিনালে বিএনপি-জামায়াতের নৈরাজ্যের প্রতিবাদে রংপুর মহানগর আওয়ামী লীগ আয়োজিত শান্তি সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি ভালো করেই জানে তারা আগামীতেও জনগণের ভোট নিয়ে ক্ষমতায় আসতে পারবে না, তাই তারা নানা রকম ষড়যন্ত্র শুরু করেছে। বিএনপি হলো বিষধর সাপ, সুযোগ পেলেই ছোবল মারবে। বিএনপি ডান বাম নিয়ে বহুবার জোট গঠন করেছে, কিন্তু উন্নয়নের রূপকার জননেত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের কাছে পরাজিত হয়েছে। এবারে বিএনপি রাজনীতিতে যারা পরিত্যক্ত, সেই রাজনৈতিক টোকাইদের নিয়ে ৩৪ দলীয় জোট গঠন করেছে। সেই জোট নিয়ে দিনের বেলা পদযাত্রা, পদভ্রমণ আর রাতে বিদেশি কূটনৈতিকদের কাছে পদলেহন করছে। রংপুর মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক ডা. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ডিউক চৌধুরী এমপি, কেন্দ্রীয় সদস্য অ্যাডভোকেট সফুরা খাতুন, জেলা আওয়ামী লীগের আহ্বায়ক ছায়াদত হোসেন বকুল, যুগ্ম আহ্বায়ক মাজেদ আলী বাবুল, যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি সাফিউর রহমান সফি, সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডলসহ অন্য নেতারা।

খুলনা : খুলনা যুবলীগ আয়োজিত প্রতিবাদ সমাবেশে বক্তৃতাকালে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, বিএনপি এখন রাষ্ট্র কাঠামো পরিবর্তনের কথা বলছে। কিন্তু বিএনপি আমলে বাংলাদেশ ছিল সন্ত্রাস জঙ্গিবাদ দুর্নীতিবাজদের বাংলাদেশ। মুক্তিযুদ্ধবিরোধী শক্তিকে তারা প্রতিষ্ঠিত করেছে। বিএনপি আমলের সেই রাষ্ট্রের স্লোগান ছিল আমরা সবাই তালেবান বাংলা হবে আফগান। বাংলাদেশে গণতন্ত্র হত্যাকারী হচ্ছে বিএনপি। সন্ত্রাস জঙ্গিবাদ দুর্নীতিবাজের পৃষ্ঠপোষক হচ্ছে বিএনপি। বিএনপি দেশের উন্নয়ন অগ্রযাত্রা ব্যাহত করতে ষড়যন্ত্র করছে।

প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র তালুকদার আবদুল খালেক। মহানগর যুবলীগের সভাপতি সফিকুর রহমান পলাশের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শেখ শাহজালাল হোসেন সুজনের পরিচালনায় বক্তৃতা করেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, আওয়ামী লীগ নেতা নূর ইসলাম বন্দ, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, আলী আকবর টিপু।

সিলেট : বিকালে নগরীর কোর্টপয়েন্টে মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা বলেন, এ দেশে যারা রাজনীতির নামে অপরাজনীতি করবে তাদের রাজপথেই প্রতিহত করা হবে। কোনো অপরাধীকে আওয়ামী লীগ ছাড় দেবে না। অপকর্মকারীদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার এত সব অর্জন-উন্নয়ন ও ধারাবাহিক সাফল্য বিনষ্ট হতে দেওয়া হবে না। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেনের পরিচালনায় মানবন্ধনে আরও বক্তব্য রাখেন সহসভাপতি অ্যাডভোকেট মফুর আলী, বীর মুক্তিযোদ্ধা আবদুল খালিক ও বিজিত চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক এ টি এম হাসান জেবুল ও আজাদুর রহমান আজাদ, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট সালেহ আহমদ সেলিম প্রমুখ।

চট্টগ্রাম : চট্টগ্রাম জেলা পরিষদ চত্বরে অনুষ্ঠিত শান্তি সমাবেশে প্রধান বক্তার বক্তব্যে চট্টগ্রামের সাবেক মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন বলেন, বিএনপি মুখে বললেও তারা গণতান্ত্রিক এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নয়। তারা এর বিপরীত। তাদের দলের জন্মই হযেছে ক্যান্টনমেন্টে, বন্দুকের নলের মাধ্যমে। অবৈধ ক্ষমতা দখল করার পর তাদের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান বিএনপি গঠন করেছিল। ক্যান্টনমেন্টে জন্ম নেওয়া একটি দলের মুখে গণতন্ত্র শোভা পায় না।

বরিশাল : দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সরোয়ার রাজিব। এর আগে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সন্ধ্যা সাড়ে ৭টায় নগরীর দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি সদর রোড, লাইন রোড, চকবাজার ও ফজলুল হক এভিনিউ হয়ে ফের দলীয় কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

ময়মনসিংহ : বিএনপি-জামায়াতের সন্ত্রাস-নৈরাজ্য ও ষড়যন্ত্রমূলক অপরাজনীতির বিরুদ্ধে ময়মনসিংহে শান্তি সমাবেশ করে মহানগর আওয়ামী লীগ। বেলা ১১টায় নগরের পাটগুদাম ব্রিজ মোড়ে জয়বাংলা চত্বরে এ শান্তি সমাবেশের আয়োজন করা হয়।

নেত্রকোনা : বিএনপি, জামায়াত, স্বাধীনতাবিরোধী চক্রের সন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদে নেত্রকোনার দুর্গাপুরে আওয়ামী লীগের শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুপুরে উপজেলার বিরিশিরি ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে ইউনিয়ন পরিষদ মাঠে এ শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর