সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
ব্লিঙ্কেনের আশঙ্কা

রাশিয়াকে অস্ত্র দিতে পারে চীন

প্রতিদিন ডেস্ক

রাশিয়াকে অস্ত্র দিতে পারে চীন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে এবার চীনও রাশিয়াকে অস্ত্র ও গোলাবারুদ দিতে পারে বলে আশঙ্কা করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিবিএস নিউজকে শনিবার বলেছেন, চীনা কোম্পানিগুলো এরই মধ্যে রাশিয়াকে প্রাণঘাতী নয় এমন অস্ত্র সরবরাহ করছে। কিন্তু এবার বেইজিং মস্কোকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করতে পারে। সূত্র : রয়টার্স।

খবরে বলা হয়, রাশিয়াকে অস্ত্র-গোলাবারুদ সরবরাহ করলে তা চীনের জন্য গুরুতর পরিণতি বয়ে আনবে বলে সতর্ক করেন অ্যান্টনি ব্লিঙ্কেন। চীন অবশ্য মস্কো থেকে সামরিক সরঞ্জাম সরবরাহের অনুরোধ পাওয়ার খবরই অস্বীকার করেছে।

জার্মানির মিউনিখে নিরাপত্তা সম্মেলনের ফাঁকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে বৈঠকের পর সিবিএস নিউজের সঙ্গে কথা বলেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী। ব্লিঙ্কেন জানান, বৈঠকে রাশিয়াকে চীনের প্রাণঘাতী অস্ত্র সরবরাহের সম্ভাবনা নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন তিনি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আজ পর্যন্ত আমরা চীনা কোম্পানিগুলোকে ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে প্রাণঘাতী নয় এমন অস্ত্র সরবরাহ করতে দেখেছি। গভীর বিষয় হচ্ছে, এখন আমাদের প্রাপ্ত তথ্যমতে তারা প্রাণঘাতী অস্ত্র দেওয়ার বিষয়টি বিবেচনা করছে।’

চীনের এই পরিকল্পনা সম্পর্কে যুক্তরাষ্ট্রের কাছে কী তথ্য আছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি অ্যান্টনি ব্লিঙ্কেন। চীন রাশিয়াকে কী কী দিতে পারে বলে যুক্তরাষ্ট্র মনে করছে, সে প্রশ্নের জবাবে ব্লিঙ্কেন বলেন, প্রাথমিকভাবে অস্ত্র ও গোলাবারুদ দেওয়া হতে পারে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘চীন যদি রাশিয়াকে অস্ত্র সরবরাহ করে, তাহলে তা আমাদের জন্য এবং আমাদের সম্পর্কে গুরুতর সমস্যা তৈরি করবে।’ চলতি মাসের প্রথম দিকে যুক্তরাষ্ট্র গোয়েন্দাগিরির সন্দেহে চীনের বেলুন গুলি করে নামানোর পর ওয়াশিংটন ও বেইজিংয়ের সম্পর্কে এমনিতেই খারাপ হয়েছে। এ নিয়ে উভয় পক্ষই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে। তবে দুই পক্ষকেই বিষয়টি নিয়ে কিছুটা বিব্রত এবং সম্পর্ক এগিয়ে নেওয়ার ইচ্ছা প্রকাশ করতে দেখা গেছে। তবে চীন যদি ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে অস্ত্র সরবরাহ করে, তাহলে দুই দেশের সম্পর্ক খুবই খারাপ পর্যায়ে যেতে পারে। অ্যান্টনি ব্লিঙ্কেন আরও বলেছেন, চীন যেভাবে রাশিয়াকে সহায়তা করছে, তাতে রাশিয়ার অর্থনীতির ওপর চাপ তৈরি করতে পশ্চিমা নিষেধাজ্ঞা অকার্যকর হয়ে পড়ে কি না- তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার সঙ্গে চীনের ব্যবসা বাড়ছে। রাশিয়ার তেল, গ্যাস ও কয়লার অন্যতম শীর্ষ বাজার হয়ে উঠেছে চীন। প্রসঙ্গত, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের মিত্র হিসেবে পরিচিত। চীন এখনো যুক্তরাষ্ট্রের সুরে সুর মিলিয়ে রাশিয়ার ইউক্রেন অভিযানের নিন্দা জানায়নি। এ বিষয়ে নিরপেক্ষ অবস্থান বজায় রাখার কথা বলে আসছে বেইজিং। সংঘাত বন্ধ করে শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে আসছে তারা।

সর্বশেষ খবর