বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
চট্টগ্রাম-৮ উপনির্বাচন আজ

ফুরফুরে আওয়ামী লীগ প্রার্থী, আগ্রহ কম ভোটারদের

আজহার মাহমুদ, চট্টগ্রাম

জাতীয় সংসদের এক মেয়াদে চট্টগ্রাম-৮ আসনে এমপি পদে তৃতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। উপজেলা পরিষদ নির্বাচনও হয়েছে দুবার। একাধিকবার নির্বাচন হওয়ায় ভোটারদের আগ্রহ এমনিতেই কম। তার সঙ্গে ক্ষমতাসীনদের বিরুদ্ধে হুমকি প্রদানের অভিযোগ উঠছে। সর্বশেষ উপজেলা চেয়ারম্যানের উপনির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ১৬ শতাংশ। সব মিলিয়ে আজকের উপনির্বাচনেও ভোটার উপস্থিতি কম হওয়ার সম্ভাবনা রয়েছে। বিএনপি এ নির্বাচনে আসেনি। ক্ষমতাসীন দল ছাড়া ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) নির্বাচনে অংশ নিচ্ছে। সঙ্গে আছেন একজন স্বতন্ত্র প্রার্থী। নৌকা প্রতীকের প্রার্থী ফুরফুরে মেজাজে থাকলেও বাকি দলগুলোর প্রার্থী ও কর্মী-সমর্থকরা এরই মধ্যে নৌকার কর্মী-সমর্থকদের বিরুদ্ধে ‘ভোট কেন্দ্রে না যেতে’ হুমকি দেওয়ার অভিযোগ তুলেছেন। যদিও নির্বাচন কমিশন সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটের আশ্বাস দিয়েছে। বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রার্থী সেহাব উদ্দিন মোহাম্মদ আবদুস সামাদ অভিযোগ করেছেন, নির্বাচনের পরিবেশ নিয়ে তারা শঙ্কিত। এমনিতেই বারবার নির্বাচন আয়োজনের কারণে ভোটারদের আগ্রহ কম। তার ওপর সরকার দলের নেতারা আতঙ্ক ছড়াচ্ছেন। আতঙ্কে অনেকে এজেন্ট হতেও রাজি হচ্ছেন না। ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের প্রার্থী এস এম ফরিদ উদ্দিনের অভিযোগ, ৪১ দিন আগে উপজেলা চেয়ারম্যান পদে উপনির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ১৬ শতাংশ। ওই নির্বাচনে ইভিএম ভোট কেন্দ্রের বাইরে নেওয়ার মতো ঘটনা ঘটেছে। ভোট নিয়ে জনগণের যে হতাশা তা দূর করা যায়নি। এ কারণে ভোটার উপস্থিতি কম হওয়ার সম্ভাবনা আছে।

যদিও জয়ের ব্যাপারে শতভাগ আত্মবিশ্বাসী জানিয়ে নৌকা প্রতীকের প্রার্থী নোমান আল মাহমুদ বলেন, ‘নৌকায় ভোট দিলে উন্নয়ন হয়, এটা ভোটাররা জানেন। ভোটারদের হুমকি দেওয়ার প্রশ্নই আসে না। তারা এমনিতেই নৌকাকে বেছে নেবেন। আমরা উৎসবমুখর ভোটের প্রত্যাশা করছি। এর পরও কারও কোনো সুনির্দিষ্ট অভিযোগ থাকলে নির্বাচন কমিশনকে জানালে তারা অবশ্যই ব্যবস্থা নেবে।’ জানতে চাইলে রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, ‘সুষ্ঠু ভোট আয়োজনের যাবতীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। কেউ অযাচিত হস্তক্ষেপ করতে পারবে না। প্রতি কেন্দ্রে ১৬ জন করে পুলিশ ও আনসার সদস্য কর্মরত থাকবেন। ৩ প্লাটুন বিজিবি, ৩ প্লাটুন র‌্যাব ও গোয়েন্দা পুলিশের সদস্যরা সার্বক্ষণিক টহলে থাকবেন। প্রয়োজনমতো জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও নির্বাচন কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা কেন্দ্র পরিদর্শনে যাবেন। অনিয়ম পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।’

নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের নেতা মইন উদ্দিন খান বাদল এ আসনে এমপি নির্বাচিত হন। ২০১৯ সালে তাঁর মৃত্যুর পর ২০২০-এর জানুয়ারির উপনির্বাচনে আওয়ামী লীগ নেতা মোছলেম উদ্দিন আহমদ এমপি নির্বাচিত হন। ৫ ফেব্রুয়ারি তিনি মারা গেলে আসনটি আবারও শূন্য হয়।

এবারের উপনির্বাচনে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসনে মোট ভোটার ৫ লাখ ১৭ হাজার ৬৫২ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৬৩ হাজার ৫৪৩ ও নারী ২ লাখ ৫৪ হাজার ১০৯ জন। বোয়ালখালী উপজেলার নয় ইউনিয়ন ও এক পৌরসভা এবং চট্টগ্রাম নগরীর মোহরা, চান্দগাঁও, পাঁচলাইশ, পূর্ব ষোলশহর, পশ্চিম ষোলশহর ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম-৮ সংসদীয় আসন গঠিত।

সর্বশেষ খবর