রবিবার, ৭ মে, ২০২৩ ০০:০০ টা

জামায়াতের বিচারে আইন সংশোধনের প্রক্রিয়া : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জামায়াতের বিচারে আইন সংশোধনের প্রক্রিয়া : আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, স্বাধীনতা যুদ্ধের সময় দল হিসেবে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে জামায়াতে ইসলামীর বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধনের প্রক্রিয়া চলছে। গতকাল বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটে সিনিয়র সহকারী জজদের ১৪৮তম রিফ্রেশার কোর্সের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালে অপরাধের জন্য জামায়াতের বিচারে সরকারের আন্তরিকতার ঘাটতি আছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারই মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের শীর্ষনেতাদের বিচার করে দৃষ্টান্তমূলক শাস্তি কার্যকর করেছে। তাই জামায়াতের বিচারের জন্য সরকারের আন্তরিকতার ঘাটতি নেই। তিনি বলেন, জামায়াতের বিচারের জন্য আইন সংশোধনের প্রক্রিয়া চলমান রয়েছে। জামায়াতের নিবন্ধন বাতিল নিয়ে মামলা আপিল বিভাগে বিচারাধীন। তাই বিচারাধীন বিষয়ে কোনো কথা বলবেন না বলেও জানান আইনমন্ত্রী।

অনুষ্ঠানে উপস্থিত বিচারকদের উদ্দেশে আইনমন্ত্রী বলেন, জুডিশিয়াল ডিসিশন (সর্বোচ্চ আদালতের রায়) মেনে চলে মামলাজট নিরসনে ভূমিকা রাখতে হবে। বিচারকদের দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। অবকাঠামোগত সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। এখন আপনাদের দায়িত্ব মানুষ যেন দ্রুত বিচার পায় সেটা নিশ্চিত করা।

বিচার প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি নাজমুন আরা সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইন সচিব মো. গোলাম সারওয়ার।

সর্বশেষ খবর