মঙ্গলবার, ৯ মে, ২০২৩ ০০:০০ টা

সুদান থেকে ফিরলেন ১৩৬ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক

সুদান থেকে ফিরলেন ১৩৬ বাংলাদেশি

সংঘাতকবলিত সুদান থেকে সৌদি আরবের জেদ্দা হয়ে দেশে ফিরে এসেছেন ১৩৬ বাংলাদেশি। গতকাল সকাল ১০টা ২৫ মিনিটের দিকে তারা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। এ সময় তাদের স্বাগত জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এ সময় সাংবাদিকদের তিনি বলেন, সবাইকে কিছুটা হলেও আর্থিক সহায়তা করা হবে। এ জন্য সুদানফেরত সবাইকে রেজিস্ট্রেশনের আহ্বান জানাচ্ছি। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানান, সৌদি আরবের জেদ্দা থেকে ১৩৬ সুদান প্রবাসীকে নিয়ে বাংলাদেশ বিমানের ফ্লাইট বিজি ৩৩৬ সকাল ১০টা ২৫ মিনিটে ঢাকায় পৌঁছায়। তারা বাংলাদেশ দূতাবাস ও সৌদি সরকারের সহযোগিতায় সংঘাতপূর্ণ সুদান থেকে জেদ্দায় সাময়িক আশ্রয় নিয়েছিলেন। পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করে ধাপে ধাপে অন্যদের ফিরিয়ে আনা হবে।

উল্লেখ্য, রবিবার পোর্ট সুদান থেকে সৌদি এয়ারফোর্সের বিশেষ ফ্লাইটে ১৩৬ জনকে জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে আনা হয়। সুদান থেকে জেদ্দায় ফেরা বাংলাদেশিদের স্বাগত জানান সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

প্রসঙ্গত, সুদানের সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে ১৫ এপ্রিল থেকে ক্ষমতা কব্জার লড়াই শুরু হয়। এ সংঘর্ষে চার শতাধিক মানুষ নিহত হয়েছেন। এ পরিস্থিতিতে দেশটিতে বসবাসরত বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়। উত্তর আফ্রিকার এ দেশটিতে প্রায় ১ হাজার ৫০০ বাংলাদেশি বসবাস করতেন। সংঘাত শুরু হলে তাদের মধ্যে প্রায় ৭০০ প্রবাসী দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেন। এরই অংশ হিসেবে দেশে ফিরলেন ১৩৬ বাংলাদেশি। এদিকে সুদানে আটকেপড়া বাকি ৫৪০ বাংলাদেশিকে দ্রুত সৌদি আরবে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আফ্রিকা অনুবিভাগের মহাপরিচালক।

 

সর্বশেষ খবর