বুধবার, ১০ মে, ২০২৩ ০০:০০ টা

অস্ত্র মামলায় আরাভের ১০ বছরের কারাদণ্ড

আদালত প্রতিবেদক

অস্ত্র মামলায় আরাভের ১০ বছরের কারাদণ্ড

রাজধানীর রমনা থানার অস্ত্র মামলায় বিদেশে পলাতক বিতর্কিত সোনা ব্যবসায়ী রবিউল ইসলাম ওরফে আরাভ খানকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। গতকাল ঢাকার ১৪ নম্বর মহানগর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মুর্শিদ আহাম্মেদ এ রায় ঘোষণা করেন।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের প্রধান কৌঁসুলি আবদুল্লাহ আবু সাংবাদিকদের জানান, গত ১৩ এপ্রিল এ মামলায় আত্মপক্ষ শুনানির দিন নির্ধারিত ছিল। কিন্তু পলাতক থাকায় আত্মপক্ষ শুনানির সুযোগ পাননি রবিউল ওরফে আরাভ। এর আগে রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে গত ৭ মে এ মামলা রায়ের পর্যায়ে আসে। তার আগে ২৮ মার্চ মামলার সাক্ষ্যগ্রহণ শেষ হয়। অভিযোগপত্রের ২০ সাক্ষীর মধ্যে ১০ জনের সাক্ষ্য নিয়েছে আদালত।

মামলার নথি সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ২৮ জানুয়ারি রবিউল ওরফে আরাভ তার শ্বশুর সেকেন্দার আলীকে ভয় দেখিয়ে টাকা আদায় করতে ঢাকার মগবাজারের বাসায় যান। পরে একটি গুলিভর্তি রিভলবারসহ বাসার সামনে থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। এ ঘটনায় ওই দিনই রবিউলের বিরুদ্ধে অস্ত্র আইনে রমনা থানায় মামলা করেন গোয়েন্দা পুলিশের তৎকালীন এসআই সুজন কুমার কুণ্ডু।

তদন্ত শেষে একই বছরের ১ মার্চ অভিযোগপত্র জমা দেন ডিবি পুলিশের এসআই শেখ হাসান মুহাম্মদ মোস্তফা সারোয়ার। পরে অভিযোগ গঠনের পর বিচার শুরুর আদেশ আসে ১০ মে। এ মামলায় ২০১৮ সালের ১৪ মার্চ জামিন নিয়ে পলাতক হন রবিউল। ওই বছরের ২৪ অক্টোবর গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। সম্প্রতি দুবাইয়ে আরাভ খান ঘটা করে তার সোনার দোকান উদ্বোধন করলে পুলিশ জানায়, আরাভই বাংলাদেশে রবিউল নামে পরিচিত ছিলেন। তিনি আরাভ খান নামে ভারতীয় পাসপোর্ট নিয়ে দুবাইয়ে পাড়ি জমান। তার বিরুদ্ধে দেশে পুলিশ কর্মকর্তা মামুন ইমরান খান হত্যা মামলার বিচারও চলছে।

 

সর্বশেষ খবর