বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩ ০০:০০ টা

লন্ডন-ওয়াশিংটনে কোনো বিক্ষোভকারী দেখিনি : মোমেন

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, আমরা যখন ওয়াশিংটনে পৌঁছাই সেখানে কোনো বিক্ষোভকারী খুঁজে পাইনি। লন্ডনে থাকা অবস্থায়ও কোনো বিক্ষোভকারীকে পাইনি। এগুলো শুধু ফেসবুকেই দেখি। ঘরের কোনায় বসে বানানো হয়, যার কোনো সত্যতা নেই।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকায় ‘১২-১৩ মে ইন্ডিয়ান ওশান কনফারেন্স’ আয়োজনের বিষয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এতে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম ও ফরেন সার্ভিস একাডেমির রেক্টর মাশফি বিনতে শামস প্রমুখ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি হোটেল থেকে বের হয়ে অনেক খুঁজেছি। কোনো একজন বিরোধী দলের লোক পেলে তাকে জিজ্ঞেস করব, আপনারা এত অসন্তুষ্ট কেন? অথচ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য আওয়ামী লীগের লোকজন লাইন ধরে ছিল। তিনি বলেন, আমাদের দেশে ভোটার যাকে ইচ্ছে তাকে ভোট দিতে পারেন। ন্যূনতম অংশগ্রহণমূলক ৭২ শতাংশ ভোট পড়ে। ইউরোপে এটি ৩০ থেকে ৩৫ শতাংশ। আর আমেরিকায় কখনো ২৮ শতাংশের বেশি ভোট পড়ে না।

তিনি আরও বলেন, বাংলাদেশ হলো গণতন্ত্র ও মানবাধিকারে সূতিকাগার। কিন্তু কিছু দুষ্ট লোক আমাদের নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে। এক কোটি ভুয়া ভোট করে। আজিজ মার্কা ইলেকশন কমিশন করে। হ্যাঁ, না ভোট করে নির্বাচন প্রশ্নবিদ্ধ করে। আওয়ামী লীগ সবসময় অবাধ ও সুষ্ঠু নির্বাচনে অঙ্গীকারবদ্ধ। তবে যতক্ষণ পর্যন্ত সরকারি ও প্রত্যেকটি বিরোধী দল অংশগ্রহণমূলক মনোভাব প্রকাশ না করবে, ততক্ষণ পর্যন্ত কেউই অবাধ এবং সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা দিতে পারবে না।

সর্বশেষ খবর