শিরোনাম
শনিবার, ২০ মে, ২০২৩ ০০:০০ টা
ঢাকায় পাল্টাপাল্টি আওয়ামী লীগ বিএনপি

আওয়ামী লীগের ক্ষমতায় থাকার দিন শেষ

প্রতিবাদ সমাবেশে মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের ক্ষমতায় থাকার দিন শেষ

রাজধানীর শ্যামলীতে প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকার দেশ-বিদেশে সব সমর্থন হারিয়ে ফেলেছে। এদের আর বেশি দিন সময় নেই, সব দলকে ঐক্যবদ্ধ করে একটা ঝড়ের গতির মতো আন্দোলন করতে হবে। এদের বিদায় করতে হবে।

গতকাল ঢাকা মহানগর উত্তর বিএনপির জনসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। শ্যামলী ক্লাব মাঠ আদাবর লিংক রোডে এ জনসমাবেশের আয়োজন করে মহানগর বিএনপি। উচ্চ আদালতের নির্দেশনাকে অধীনস্থ আদালত ও সরকারের অবজ্ঞা, গায়েবি মামলায় নির্বিচারে গ্রেফতার, মিথ্যা মামলা ও পুলিশি হয়রানি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, লোডশেডিং ও আওয়ামী সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে জনসমাবেশ কর্মসূচি ঘোষণা করে বিএনপি।

মির্জা ফখরুল বলেন, আজকে মানুষ রাস্তায় নেমেছে তার ভাত ও ভোটের অধিকার ফিরিয়ে আনতে। ৩৫ লাখ নেতা-কর্মীর ওপর মিথ্যা মামলা প্রত্যাহার ও গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে মানুষ আজ নেমেছে। প্রধানমন্ত্রীকে গণভবন থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, আজ গ্যাস নেই, পানি নেই, কিন্তু দাম বারবার বৃদ্ধি করছেন। সারের দাম তিন থকে চার গুণ বৃদ্ধি করেছেন। কৃষকরা কিছু করতে পারছে না। গ্রামে বিদ্যুতের অভাবে সেচ দিতে পারছে না। গণভবন থেকে বেরিয়ে আসুন, মানুষের চোখের ভাষা পড়ুন। মানুষের কী হাল করেছেন। সরকারকে উদ্দেশ করে তিনি বলেন, উন্নয়নের কথা বলেন, আমার পেটের উন্নয়ন চাই, সাধারণ মানুষের ভাগ্যের উন্নয়ন চাই।

মির্জা ফখরুল বলেন, এ দেশের মানুষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচনে যাবে না। আমরা সংঘাত চাই না। আমরা নিরপেক্ষ নির্বাচন চাই। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। সেই ব্যবস্থা করুন।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুুস সালাম, হাবিবুর রহমান হাবিব, ফজলুল হক মিলন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, কামরুজ্জামান রতন, মীর সরাফত আলী সপু, রাকিবুল ইসলাম বকুল, যুবদলের মামুন হাসান, তাবিথ আউয়াল, এস এম জিলানী, ইয়াসিন আলী, সুলতানা আহম্মেদ, কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ, ঢাকা মহানগর বিএনপির এম কফিল উদ্দিন আহমেদ, মহানগর যুগ্ম আহ্বায়ক মোশাররফ হোসেন খোকন, আখতার হোসেন, মহানগর সদস্য অ্যাডভোকেট আক্তারুজ্জামান, এ বি এম এ রাজ্জাক, মোহাম্মদপুর থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক এম এস আহমাদ আলী, আদাবর থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক মনোয়ার হাসান জীবন, আবুল কালাম আজাদ প্রমুখ। বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর- কুমিল্লা : বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, শেখ হাসিনা তার প্রধানমন্ত্রীর পদ ছাড়লেই আগামী নির্বাচন সুষ্ঠু অবাধ হবে। কারা সরকারে আসবে এটা জনগণই ডিসাইড করবে। আমরা দেশে গণতন্ত্রের জায়গাটি নিশ্চিত করার জন্য আন্দোলন সংগ্রাম করছি। সে জন্য আমাদের আন্দোলন-সংগ্রামের কোনো বিকল্প নেই।  গতকাল বিকালে কুমিল্লা নগরীর কান্দিরপাড়ে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে এবং বেগম খালেদা জিয়ার স্থায়ী মুক্তির দাবিতে কুমিল্লা মহানগর, দক্ষিণ জেলা ও উত্তর জেলা বিএনপি আয়োজিত গণ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। নারায়ণগঞ্জ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, দেশের জনগণ লুটপাটের কারণে দারিদ্র্যসীমার নিচে চলে গেছে। আমরা বারবার প্রতিবাদ করেছি। সরকারের বোধোদয় হয়নি। ব্রিজ করতে বাইরে লাগে ছয়-সাত হাজার ডলার, আমার দেশে লাগে ত্রিশ হাজার ডলার। এটা কি মগের মুল্লুক নাকি? গতকাল বিকালে নারায়ণগঞ্জের চাষাঢ়া কেন্দ্রীয় শহীদ মিনারে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির জনসমাবেশে অংশ নিয়ে এ কথা বলেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন বিএনপির নির্বাহী কমিটির সহআন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান ভূইয়া দিপু, কাজী মনিরুজ্জামান, জেলা কমিটির আহ্বায়ক সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ গিয়াসউদ্দিন, সদস্য সচিব গোলাম ফারুক খোকন, যুগ্ম আহ্বায়ক মাসুকুল ইসলাম রাজীব, মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান, সদস্য সচিব আবু আল ইউসুফ খান টিপু, জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি, মহানগর যুবদলের আহ্বায়ক মমতাজউদ্দিন মন্তু, সদস্য সচিব মনিরুল ইসলাম সজল, যুগ্ম আহ্বায়ক শাহেদ আহমেদ, জেলা ছাত্রদলের সভাপতি নাহিদ হাসান ভুইয়া প্রমুখ।

নওগাঁ : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নওগাঁয় আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি বক্তব্যে বিএনপি নেতা শামসুজ্জামান দুদু বলেন, প্রধানমন্ত্রীর পদত্যাগ, সংসদ ভেঙে দেওয়া ও নির্বাচন কমিশন পূর্ণ গঠন করতে হবে। তারপরই দেশে নির্বাচন হবে। শিগগিরই নতুন আন্দোলনের ডাক আসবে। এই আন্দোলনকে আমরা আগামী জুন মাসের মধ্যে একটা যৌক্তিক অবস্থানে নিয়ে যাব।

নওগাঁ জেলা বিএনপির আয়োজনে নওগাঁ শহরের কেডির মোড়ে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

রংপুর : রংপুরে বিএনপির সমাবেশে পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের ধাক্কাধাক্কি, হাতাহাতি ও ধাওয়া-পাল্টার ঘটনা ঘটেছে। এ ঘটনায় পুলিশসহ বিএনপির সাত  নেতা-কর্মী আহত হয়েছেন। গতকাল বিকালে রংপুর নগরীর গ্র্যান্ড হোটেল  মোড়ে বিএনপির দলীয় কার্যালয়ের সামনে নগরীর প্রধান সড়কে সমাবেশ করে বিএনপি। এ সময় জেলার বিভিন্ন স্থান থেকে নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে সমাবেশে আসার সময় পুলিশ বাধা দেয়। এ নিয়ে পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের ধাক্কাধাক্কি, হাতাহাতি ও ধাওয়া-পাল্টার ঘটনা ঘটে। এতে পুলিশসহ সাতজন  নেতা-কর্মী আহত হয়েছেন। পরে রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক শামসুজ্জামান শামুর সভাপতিত্বে এক সমাবেশে বক্তব্য দেন জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মাহাফুজ উন নবী ডন, বিএনপি নেত্রী শাহিদা  বেগম জ্যোৎস্না প্রমুখ। ভোলা : গতকাল দুপুরে জেলা বিএনপির কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। জেলা বিএনপির আহ্বায়ক আলহাজ গোলাম নবী আলমগীরের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক শফিউর রহমান কিরণ, জেলা বিএনপির সদস্য সচিব রাইসুল আলম, যুগ্ম আহ্বায়ক সাবেক সাধারণ সম্পাদক হারুন-অর রশিদ ট্রম্যানসহ স্থানীয় নেতারা। চট্টগ্রাম : চট্টগ্রামে প্রধান অতিথি বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড খন্দকার মোশাররফ হোসেন বলেন, দেশের মানুষ গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়। শেখ হাসিনার অধীনে নির্বাচন সুষ্ঠু হয় না। দেশের মানুষ বুঝেছে। বিশ্বের মানুষ বুঝেছে। তাই বিশ্ববাসী নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দেখতে চায়। আগামীতে বৃহত্তর আন্দোলনের ডাক আসবে। সমাবেশে প্রধান বক্তা ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান মীর মোহাম্মদ নাছির উদ্দিন। মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে জনসভা সঞ্চালনা করেন মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাসেম বক্কর। মাগুরা : মাগুরায় কেন্দ্র ঘোষিত বিক্ষোভ সমাবেশ কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। বিকাল ৪টায় শহরের ইসলামপুর পাড়া জেলা বিএনপির দলীয় কার্যালয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সিলেট : সিলেটে গতকাল পূর্বনির্ধারিত জায়গায় সমাবেশ করতে পারেনি বিএনপি। ‘পুলিশি বাধায়’ জেলা ও মহানগর বিএনপির সমাবেশ রেজিস্ট্রারি মাঠের পরিবর্তে কোর্ট পয়েন্টে অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন দলটির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক রাষ্ট্রদূত নজরুল ইসলাম খান। ফরিদপুর : বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক বলেন, আমরা আর আওয়ামী লীগকে বিশ্বাস করি না। যারা শেয়ারবাজার লুণ্ঠন করে, যারা মানুষকে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে, যারা দিনের ভোট রাতে করে তাদের অধীনে বিএনপি কোনো নির্বাচনে যাবে না।

 

সর্বশেষ খবর