Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১৫ নভেম্বর, ২০১৮ ২২:২১

শীতেও উজ্জ্বল-মসৃণ ত্বক

শীতেও উজ্জ্বল-মসৃণ ত্বক
মডেল : সানাই রাজ

শীত এলেই বাতাসে ধুলাবালির কারণে ত্বক হয়ে যায় খসখসে ও মলিন। এর ফলে দেখা দেয় নানা সমস্যা। তাই শীতকালে ত্বকের ধরন বুঝে নেওয়া প্রয়োজন বাড়তি যত্ন এবং সতর্কতা।

 

শীতকালের বাতাসে ময়েশ্চার কম থাকে। এর সরাসরি প্রভাব পড়ে আমাদের ত্বকে। রুক্ষ আবহাওয়ায় ত্বকের ময়েশ্চার ব্যালান্স নষ্ট হয়ে যায়। ফলে ত্বক রুক্ষ হয়ে যায়। তাই এ সময় প্রয়োজন সঠিক যত্ন আত্তি। তবে ধরন বুঝে সঠিক পরিচর্যায় ত্বক হবে উজ্জ্বল ও দীপ্তিময়। তাই জেনে নিন এই মৌসুমে শুষ্ক, তৈলাক্ত ও মিশ্র ত্বকে রূপচর্চার কৌশল।

 

তৈলাক্ত ত্বকের যত্ন

যাদের ত্বক খুব বেশি তৈলাক্ত তারা এ সময় ক্লিনজিং ও ময়েশ্চারাইজিংয়ের ক্ষেত্রে অয়েল ফ্রি প্রোডাক্ট ব্যবহার করুন। ঘরোয়া টোটকা হিসেবে তৈলাক্ত ত্বকে টমেটোর রস খুব কার্যকর। ক্লিনজিং ও টোনিংয়ের পর লেটুস পাতার রস, মধু ও লেবুর রস মিশিয়ে লাগাতে পারেন। আনারস, আপেল, পাকা পেঁপের সঙ্গে মধু মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

 

শুষ্ক ত্বকের যত্ন

এ ধরনের ত্বকে শীতের প্রধান কাজ হলো ত্বকে  ময়েশ্চার। আধা চামচ ভিটামিন-ই অয়েলের সঙ্গে আধা চামচ গ্লিসারিন মিশিয়ে প্রতিদিন লাগাতে পারেন। ত্বকে পুষ্টি জোগাতে ডিমের কুসুম, ১ চা চামচ মধু, আধা চা চামচ অলিভ অয়েল ও গোলাপজল মিশিয়ে সারা মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

 

মিশ্র ত্বকের যত্ন

মিশ্র ত্বকের অধিকারীরা প্রতিদিন হালকা ক্লিনজার ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে গোলাপজল হতে পারে বেস্ট অপশন। তবে ত্বকের শুষ্ক জায়গাগুলোয় অবশ্যই ভালো মানের ময়েশ্চার লাগাবেন। চাইলে সেদ্ধ করা মিষ্টি কুমড়া চটকে সঙ্গে মধু ও দুধ পরিমাণ মতো মিশিয়ে ২০ মিনিট রেখে মালিশ করে ধুয়ে ফেলুন।


আপনার মন্তব্য