২৩ জানুয়ারি, ২০২২ ১৭:৫৭

মাথায় আঘাত লাগলে দেখা দিতে পারে ৫ গুরুতর সমস্যা

অনলাইন ডেস্ক

মাথায় আঘাত লাগলে দেখা দিতে পারে ৫ গুরুতর সমস্যা

প্রতীকী ছবি

মস্তিষ্ক আমাদের খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এই অঙ্গটি আমাদের শরীরের জরুরি সকল কাজ নিয়ন্ত্রণ করে। তাই মস্তিষ্ককে সাবধানে রাখা আমাদের সকলেরই জরুরি কর্তব্য। যদিও বহু ক্ষেত্রেই মস্তিষ্কে লাগে আঘাত। সেই আঘাত থেকে দেখা দেয় মারাত্মক সমস্যা। তাই সাবধান হওয়া ছাড়া কোনও গতি নেই। এই অবস্থায় জেনে নেওয়া যাক মস্তিষ্কে আঘাত লাগলে ঠিক কেমন সমস্যা দেখা দিতে পারে। সেই অনুযায়ী নিতে হবে ব্যবস্থা।

আমাদের শরীরটিকে একটি কম্পিউটার ভেবে নিন। এবার সেই যন্ত্রের সিপিইউ হল আমাদের মাথা। মস্তিষ্ক আমাদের গোটা শরীর পরিচালনা করে। তাই মস্তিষ্ককে তৈরিও করা হয়েছে ভীষণই সতর্কতার সঙ্গে। এই অঙ্গটিকে ঢেকে রাখা হয় শক্ত হাড় দিয়ে। যাতে সহজে এই অঙ্গে আঘাত না লাগে। তবে জীবনে নিশ্চয়তা বলে কোনও শব্দ নেই। তাই যে কোনও কারণেই হোক লাগতে পারে আঘাত। আর চোট লাগার পরই দেখা দেয় নানা সমস্যা। এক্ষেত্রে মস্তিষ্কের ভিতরে আঘাত লাগলে সমস্যা আরও বাড়ে। তাই সংযত থাকা ছাড়া কোনও গতি নেই।

বিশেষজ্ঞরা বলছেন, এভাবে মস্তিষ্কে আঘাত লাগার কারণে দেখা দিতে পারে নানান রকম সমস্যা। এক্ষেত্রে বমি পাওয়া, বমি হয়ে যাওয়া, চোখে দেখতে না পাওয়া, চোখে ঘোলাটে দেখা, মাথা ঘোরা ইত্যাদি সমস্যা দেখা যেতে পারে। এমনকি আঘাত পাওয়া ব্যক্তি অজ্ঞানও হয়ে যেতে পারেন। ব্যক্তি হাঁটার সময়ও ভারসাম্য হারাতে পারেন। এছাড়াও হাত, পা তুলতেও সমস্যা হতে পারে। হতে পারে স্মৃতিভ্রম।

বিশেষজ্ঞদের কথায়, প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়গুলি নিয়ে সতর্ক হতে হবে। কোনও সমস্যা দেখা দিলে শীঘ্রই সমস্যার যাতে সমাধান হয় সেই বিষয়টি দেখতে হবে। এক্ষেত্রে দেখা দিতে পারে ৫ সমস্যা-

১। ​হেমারেজ

মাথায় আঘাত লাগলে সবথেকে বেশি দেখা যায় এই সমস্যা। এক্ষেত্রে মাথায় হয় রক্তপাত। এই রক্তপাতের ঘটনাকেই বলে হেমারেজ। ব্রেনের আশপাশে হেমারেজ হওয়ার ঘটনাকে বলে সাবঅ্যারকনয়েড হেমারেজ। আর ব্রেনের ভিতরে রক্তপাতের ঘটনাকে বলে ইন্ট্রাসেরিব্রাল হেমারেজ। এক্ষেত্রে খুব দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হয়। তবেই সমস্যা থেকে মেলে মুক্তি। 

২। ​প্রচণ্ড ধাক্কা

কারও মাথায় আঘাত লাগলেই বিশেষজ্ঞরা প্রথমেই ধাক্কার চিহ্ন খুঁজতে ব্যস্ত হয়ে যান। এক্ষেত্রে মাথায় খুব জোরে আঘাত লাগার কারণে মানুষ এই সমস্যায় পড়েন। হাত, পা নাড়ানো সম্ভব না হওয়া, অজ্ঞান হয়ে যাওয়া, কথা বলতে না পারা ইত্যাদি লক্ষণ দেখা যেতে পারে। সেক্ষেত্রে সতর্ক হওয়া ছাড়া কোনও উপায় নেই।

​৩। মাথায় ফ্র্যাকচার

মাথার হাড়ে কোনও গুরুতর আঘাত দেখা দিলে হতে পারে মাথা ফ্র্যাকচার। হাড়ে ধরতে পারে ফাটল। যদিও মাথার হাড়ে ফাটল ধরা খুব কঠিন একটি কাজ। এক্ষেত্রে বিশাল কোনও আঘাত লাগার পারই দেখা দিতে পারে সমস্যা। তাই আপনাকে বিশেষভাবে সতর্ক থাকতে হবে। মাথা ফ্র্যাকচার হলে আপনাকে অবশ্যই নিতে হবে চিকিৎসকের পরামর্শ। এটা হল একটি জরুরিকালীন অবস্থা। তাই আপনার সতর্ক থাকাটা খুবই জরুরি।

৪। ​হেমাটোমা

মাথায় কোনও আঘাত লাগলে মস্তিষ্কে হতে পারে হেমাটোমা। এক্ষেত্রে আঘাতের কারণে মাথায় চাপ বাড়ে। তার থেকেই মাথায় দেখা দেয় হেমাটোমা। এক্ষেত্রে মাথায় রক্ত জমে যায়। এই রক্ত জমার কারণে দেখা দেয় নানা উপসর্গ। তাই আপনাকে অবশ্যই হেমাটোমার সমস্যা থেকে দূর থাকতে হবে।

​৫। ডিফিউস অ্যাক্সোনাল ইনজুরি

এই ধরনের সমস্যা ধরা খুব কঠিন। এক্ষেত্রে আঘাতের অভিঘাত পৌঁছে যায় মস্তিষ্কের কোষে। এক্ষেত্রে মস্তিষ্কের কোষে ঘটে যায় সমস্যা। ফলে মানুষ দ্রুত নিজের ক্ষমতা হারাতে থাকেন। ডিফিউস অ্যাক্সোনাল ইনজুরি হলে অনেকসময় মস্তিষ্কে দেখা দেয় বড় সমস্যা। এক্ষেত্রে মাথার কোষ ফুলে ওঠে। তারপর দেখা দেয় মারাত্মক সমস্যা। তাই এই ধরনের আঘাতের দ্রুত চিকিৎসা দরকার।

চিকিৎসকের পরামর্শ নিন-

মাথায় চোট লাগা হল সবসময়ই আপৎকালীন অবস্থা। এই অবস্থায় সবসময় দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে। তিনিই আপনাকে এই সমস্যা থেকে বাঁচাতে পারেন। এক্ষেত্রে প্রাথমিকভাবে রোগ লক্ষণ দেখার পর চিকিৎসক প্রয়োজন মতো এক্সরে, এমআরআই, সিটি স্ক্যান করতে পারেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর