বৃহস্পতিবার, ৮ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
জেনে রাখা ভালো

অস্টিওআর্থ্রাইটিসে ফিজিওথেরাপি চিকিৎসা 

আজ বিশ্ব ফিজিওথেরাপি দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় হচ্ছে- অস্টিওআর্থ্রাইটিস চিকিৎসায় ফিজিওথেরাপি অত্যন্ত কার্যকরী চিকিৎসা পদ্ধতি।

অস্টিও আর্থ্রাইটিস কি-

এটি একটি জয়েন্ট বা অস্থিসন্ধির ক্ষয়জনিত রোগ, সাধারণত চল্লিশোর্ধ মানুষেরা এ রোগে ভুগে থাকেন। একটি সমীক্ষায় দেখা যায়- বিশ্বজুড়ে ৫২০ মিলিয়ন মানুষ অস্টিও-আর্থ্রাইটিসে আক্রান্ত।

অস্টিআর্থ্রাইটিস কেন হয়-

এটি একটি ডিজেনারেটিভ ডিজিজ বা বয়সজনিত রোগ। এর সঠিক কারণ এখনো জানা যায়নি, তবে কিছু ফ্যাক্টর অস্টিও আর্থ্রাইটিসের ঝুঁকি বাড়ায়। যেমন- ১. অতিরিক্ত ওজন বা স্থূলতা, ২. পূর্ববর্তী জয়েন্টের আঘাত বা সার্জারি , ৩. জয়েন্ট বা অস্থিসন্ধির অতিরিক্ত ব্যবহার, ৪. জেনেটিক বা বংশগত কারণ। অস্টিও আর্থ্রাইটিস কোথায় হয়- এটি সাধারণত শরীরের বড় বড় জয়েন্টগুলোকে আক্রান্ত করে মেরুদণ্ডের সারভাইক্যাল স্পাইন বা ঘাড়ে,

লাম্বোসেকরাল স্পাইন বা কোমরে, হিপ জয়েন্ট বা নিতম্বে ও হাঁটুতে বেশি দেখা যায়। একটি পরিসংখ্যানে অস্টিওআর্থ্রাইটিসে আক্রান্ত ৬০ শতাংশ রোগীই হাঁটুতে আক্রান্ত হয়। অস্টিওআর্থ্রাইটিসের উপসর্গ- আক্রান্ত জয়েন্ট বা অস্থিসন্ধিতে ব্যথা, ফুলে যাওয়া, জয়েন্টের মুভমেন্ট বা নাড়ানোর ক্ষমতা কমে যাওয়া। 

ডা. এম ইয়াছিন আলী

চেয়ারম্যান, ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল

ধানমন্ডি, ঢাকা।

 

সর্বশেষ খবর