Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ এপ্রিল, ২০১৯ ০২:০৩

বিশ্বের সবচেয়ে আধুনিক হেলিকপ্টার তৈরিতে একজোট চীন-রাশিয়া

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে আধুনিক হেলিকপ্টার তৈরিতে একজোট চীন-রাশিয়া
ফাইল ছবি

সামরিক ক্ষেত্রে বিশ্বের প্রতিটি দেশই উন্নতি করছে। বিশেষ করে চীন এবং রাশিয়া সামরিক ক্ষেত্রে নিত্যনতুন আবিষ্কার করে চলেছে। তবে এবার বিশ্বের সবচেয়ে আধুনিক হেলিকপ্টার তৈরিতে একজোট হল চীন এবং রাশিয়া। এই কারণে খুব দ্রুত দুই দেশ ‘কন্ট্রাক্ট অব দ্যা সেঞ্চুরি’ নামে একটি চুক্তি সই করবে বলে জানা গেছে।

নতুন এই হেলিকপ্টার হবে রাশিয়ার এমআই-২৬ হেলিকপ্টারের উন্নত সংস্করণ। বিষয়টি নিয়ে মস্কো ও বেইজিং গত কয়েক বছর ধরে আলোচনা করে আসছে। রাশিয়া ফেডারেশনের পুরস্কারপ্রাপ্ত সামরিক পাইলট ভ্যালেন্তিন পাদালকা বলেন, “নতুন হেলিকপ্টার এমআই-২৬ হেলিকপ্টারের চেয়েও উন্নত হবে।” 

তিনি জানান, নতুন হেলিকপ্টারে ইনটিগ্রেইটেড এয়ারবোর্ন রেডিও সাবসিস্টেম থাকবে যা যে কোনও অভিযানকে সহজ করে তুলবে। শুধু তাই নয়, ফ্লাইট মিশনকেও স্বয়ংক্রিয় করবে বলে জানিয়েছেন তিনি। একই সঙ্গে পাইলট ভ্যালেন্তিন বলেন, “রাশিয়া ও চীনের নকশাবিদদের যৌথ প্রচেষ্টায় বিশ্বের সবচেয়ে বিশাল ও শক্তিশালী হেলিকপ্টার তৈরি করা হবে।”

অন্যদিকে তিনি আরও জানিয়েছেন, “হেলিকপ্টার তৈরির ক্ষেত্রে চীনের হাতে রয়েছে উন্নত প্রযুক্তি আর রাশিয়ার কাছে রয়েছে সমৃদ্ধ অভিজ্ঞতা। এই দুইয়ের সমন্বয়ে নিশ্চিতভাবেই আমরা নিখুঁত হেলিকপ্টার বানাতে সক্ষম বলে দাবি করেছেন ভ্যালেন্তিন পাদালকা।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য