Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ মে, ২০১৯ ১১:০৬
আপডেট : ২২ মে, ২০১৯ ১১:২১

বিমান হামলায় নতুন দিগন্ত উন্মোচন ভারতের

অনলাইন ডেস্ক

বিমান হামলায় নতুন দিগন্ত উন্মোচন ভারতের
সংগৃহীত ছবি

বুধবার সকালে সফলভাবে মহাকাশে পাঠানো হল Risat-2B উপগ্রহ। পোলার স্যাটেলাইট লঞ্চ ভেইকল PSLV-C46 এর সাহায্যে এই উপগ্রহটি পাঠানো হয়।

ভোর সাড়ে পাঁচটায় শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে লঞ্চ করা হয় ৬১৫ কেজি ওজনের উপগ্রহটি। 

লঞ্চ করার ১৫ মিনিটের মধ্যে চার ধাপের এই রকেট সফলভাবে Risat-2B-কে ৫৫৫কিমি গোলাকার অর্বিটে স্থাপন করে। 

ISRO-র চেয়ারম্যান কে শিবান জানিয়েছেন, ৩৭ ডিগ্রি ইনক্লিনেশনে Risat-2B উপগ্রহটি সফলভাবে কক্ষপথ স্থাপিত করা হয়েছে। তিনি এও জানিয়েছেন এই উপগ্রহটি মহাকাশে নিয়ে গিয়েছে দেশে তৈরি Vikram প্রসেসর। বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টর এস সোমনাথ জানিয়েছেন আগামীদিনে প্রত্যেক কম্পিউটারের ওয়র্কহর্স হতে চলেছে বিক্রম প্রসেসর। 

পাঁচ বছরের মিশন লাইফ এই উপগ্রহটির। X-band radar থাকায় এই উপগ্রহ দুর্যোগের সময়ে কাজে আসবে। সেই সঙ্গে সামরিক কাজেও ব্যবহার করা যাবে Risat-2B-কে। রাডার ইমেজিং উপগ্রহ ঘন মেঘের আস্তরণ ভেদ করে মাটিতে লুকানো জিনিস খুঁজে বের করতে সক্ষম। UR Rao স্যাটেলাইট সেন্টারের ডিরেক্টর পি কুনহিকৃষ্ণন জানিয়েছেন, Risat-2B-র সঙ্গে লাগানো রয়েছে একটি ৩.৬ মিটার লম্বা আনফোল্ডেবল এবং স্থাপনযোগ্য রেডিয়াল রিব অ্যান্টেনা। 

Risat সিরিজের প্রথম উপগ্রহটি লঞ্চ করা হয়েছিল ২০০৯ সালের ২০ এপ্রিল। মুম্বই হামলার পর তড়িঘড়ি এই উপগ্রহ মহাকাশে পাঠানো হয়। Risat-1 তৈরি করা হয়েছিল ভারতেই। সেটি লঞ্চ করা হয় ২০১২ সালের ২৬ এপ্রিল। মনে করা হচ্ছে এয়ারস্ট্রাইকের পরবর্তী পদক্ষেপ হিসেবেই মহাকাশে পাঠানো হল ক্লাউডপ্রুফ এই উপগ্রহটি।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য