২২ সেপ্টেম্বর, ২০১৯ ২১:৩৭

'সংলাপকে অসম্ভব করে তুলেছে যুক্তরাষ্ট্র'

অনলাইন ডেস্ক

'সংলাপকে অসম্ভব করে তুলেছে যুক্তরাষ্ট্র'

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তেহরানের ওপর দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে আমেরিকা সংলাপকে অসম্ভব করে তুলেছে।

চীনের সংবাদমাধ্যম সিজটিএন জারিফের এ বক্তব্য তুলে ধরেছে। তিনি আরো বলেছেন, নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে আমেরিকা সংলাপের সমস্ত সম্ভাবনাকে নস্যাৎ করে দিচ্ছে। মার্কিন সর্বোচ্চ নিষেধাজ্ঞা কাজ করছে না বলেও তিনি মন্তব্য করেন।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন আমেরিকা নিজেই নানা পন্থার ভেতর দিয়ে ইরান-বিরোধী নিষেধাজ্ঞা আরোপ করে পরিস্থিতি আরো জটিল করে তুলছে এবং নিষেধাজ্ঞা প্রত্যাহারের সম্ভাবনাও কঠিন হচ্ছে। প্রকৃত পক্ষে তারা সংলাপকে অসম্ভব করে তুলতে চায়, তারা পরিবর্তন চায় না। ট্রাম্প প্রশাসন ইরানের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রেসিডেন্ট এবং তার উত্তরসূরিদের জন্য প্রত্যাহার করা কঠিন হবে।

এর আগে জাওয়াদ জারিফ নিউইয়র্কে সাংবাদিকদের বলেছেন, এটি একেবারেই পরিষ্কার যে, আমেরিকা সংলাপের টেবিলে ত্যাগ করেছে। তিনি বলেন, সংলাপের টেবিলে বসার শর্ত খুবই পরিষ্কার, সেটি হচ্ছে এই যে, যারা পরমাণু সমঝোতার প্রতি সম্মান দেখাবে তারাই শুধু এই টেবিলে বসতে পারবে।

জাওয়াদ জরিফ বলেন, আমেরিকা ইরানের বিরুদ্ধে একই সঙ্গে অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালাতে এবং সংলাপের কথা বলতে পারেন না। সম্প্রতি ইরানের কেন্দ্রীয় ব্যাংকের ওপর আমেরিকার যে নিষেধাজ্ঞা দিয়েছে তার দিকে ইঙ্গিত করে জারিফ বলেন, এটি আমেরিকার হতাশার বহিঃপ্রকাশ।

বিডি প্রতিাদিন/২২ সেপ্টেম্বর ২০১৯/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর