২২ নভেম্বর, ২০১৯ ০৬:০০

হিটলারের ব্যবহৃত সামগ্রী নিলামে বিক্রি

অনলাইন ডেস্ক

হিটলারের ব্যবহৃত সামগ্রী নিলামে বিক্রি

ফাইল ছবি

নিলামে বিক্রি করা হয়েছে জার্মানির সাবেক রাজনীতিক ও নাৎসি বাহিনীর নেতা অ্যাডলফ হিটলারের জিনিসপত্র ও ব্যবহৃত সামগ্রী। বুধবার দেশটির মিউনিখ শহরের একটি নিলাম কোম্পানি এসব বিক্রি করেছে।

হ্যারমান হিস্টোরিকা নামের নিলাম প্রতিষ্ঠানটি বুধবার নাৎসি আমলের ৮০০ সামগ্রী বিক্রির জন্য নিলামে তুলে। তবে এভাবে প্রকাশ্যে হিটলারের ব্যবহৃত জিনিসপত্র বিক্রি করাকে নিন্দা জানিয়েছে জার্মানির বিভিন্ন সংগঠন।  

এ ব্যাপারে নিলাম প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বার্নহার্ড পাচার বলেন, একসঙ্গে নাৎসি জামানার এত জিনিস কখনোই নিলামে ওঠানো হয়নি। সন্ধ্যা সাড়ে ছয়টায় এই নিলাম শেষ হওয়ার কথা থাকলেও বিপুলসংখ্যক ক্রেতার আগ্রহে তা শেষ পর্যন্ত মধ্যরাত পর্যন্ত গড়ায়। নিলাম চলাকালে পাঁচ শতাধিক ক্রেতা অনলাইনে তাঁদের পছন্দের সামগ্রীর জন্য দরদাম করেন।

নিলামে হিটলারের ফোল্ডিং সিলিন্ডার টুপি, তাঁর লেখা বই মাইন কাম্ফ, লবণদানি, তাঁর প্রেমিকা ইভা ব্রাউনের সন্ধ্যাকালীন পার্টি ড্রেসসহ বিভিন্ন কিছু বিক্রি করা হয়। নিলামে হিটলারের ফোল্ডিং সিলিন্ডার টুপি ৫০ হাজার ইউরোর কিছু বেশি, ইভা ব্রাউনের সন্ধ্যাকালীন পার্টি ড্রেস ৪ হাজার ৬০০ ইউরো, মাইন কাম্ফ বই ১৩১ হাজার ইউরোতে বিক্রয় হয়েছে।

এ ছাড়া একটি তলোয়ার, গাছের পাতাসংবলিত হীরাখচিত ক্রুশ, একটি যুদ্ধসজ্জার ডেকোরেশনসহ বিভিন্ন জিনিস ১৩৫ হাজার ইউরোতে বিক্রয় হয়েছে। 

এর আগে ২০১৬ সালে একই নিলাম প্রতিষ্ঠান হিটলারের একটি ইউনিফর্ম জ্যাকেট ২৭৫ হাজার ইউরোতে বিক্রি করেছিল।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর