শিরোনাম
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০২০ ২১:২৯

ইউরোশিয়ায় চীনা বিনিয়োগ সবসময় মসৃণ নয়

অনলাইন প্রতিবেদক

ইউরোশিয়ায় চীনা বিনিয়োগ সবসময় মসৃণ নয়

চীনের একটি মহাপ্রকল্পের নাম ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’। প্রকল্পটিকে বলা হচ্ছে একবিংশ শতাব্দীর ‘সিল্ক রোড’। এই প্রকল্প বাস্তবায়ন হলে সংযুক্ত হবে ৭০টিরও বেশি দেশ। এশিয়া, ইউরোপ, আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের অনেকগুলো দেশ সংযুক্ত হবে এই নেটওয়ার্কে। 

সিল্ক রোড এশিয়ার উপমহাদেশীয় অঞ্চলগুলোর মধ্য দিয়ে পূর্ব ও পশ্চিম এশিয়া, ইউরোপ ও ভূমধ্যসাগরীয় অঞ্চলকে সংযুক্ত করে একটি প্রাচীন বাণিজ্যিক পথ।

যদি সর্বত্র চীনের এই ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ থেকে উপকৃত হওয়া উচিত। তাহলে সেটা হবে পাকিস্তান। কেননা পাকিস্তানকে বিবেচনা করা হয় চীনের একমাত্র সত্যিকারের সহযোগী বা মিত্র দেশ। অন্যদিকে, ভারতের সঙ্গে চীনের অনেকটা বৈরী সম্পর্ক। সে জায়গা থেকে পাকিস্তানকে পাশে রেখে সে সম্পর্কের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করে চীন। 

এর আগে, চীন পাকিস্তানি বিজ্ঞানীদের কীভাবে পারমাণবিক বোমা তৈরি করা যায় তার তথ্য এবং উপকরণ দিয়েছিল। একটি যৌথ উদ্যোগের স্লোগান কারখানা দীর্ঘদিন ধরে তাদের বন্ধুত্বের ঘোষণাকে "হিমালয়ের চেয়েও উঁচু" বলে ঘোষণা করা হয়েছিল। 

যদিও গত এক বছরের তুলনা হিসাব করলে দেখা যায় পাকিস্তানে ‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ’ এর প্রকল্পগুলোর জন্য অর্থের পরিমাণ হ্রাস পেয়েছে। সূত্র: দি ইকোনোমিস্ট।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য