শিরোনাম
প্রকাশ : ১০ এপ্রিল, ২০২০ ১৩:০৯

বিশ্ব যখন করোনায় বেসামাল তখন সিরিয়ায় নতুন সেনাবহর পাঠাল তুরস্ক

অনলাইন ডেস্ক

বিশ্ব যখন করোনায় বেসামাল তখন সিরিয়ায় নতুন সেনাবহর পাঠাল তুরস্ক

বর্তমানে গোটা বিশ্ব কাঁপছে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে। এরই মধ্যে বিশ্বব্যাপী এই ভাইরাস ১৬ লাখ ৫ হাজার মানুষকে আক্রান্ত করেছে। এতে মৃত্যু হয়েছে ৯৫ হাজার ৭ শতাধিক মানুষের।

করোনার থাবায় গোটা বিশ্ব যখন টালমাটাল অবস্থায় তখন সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে আরও একটি সামরিক বহর পাঠাল তুরস্ক।

সিরিয়ার ইদলিব প্রদেশে যুদ্ধবিরতির ব্যাপারে রাশিয়ার সঙ্গে চুক্তি করা সত্ত্বেও তুরস্ক এই ব্যবস্থা নিল। এর আগেও কয়েক দফায় ইদলিবে সেনাবহর পাঠায় তুরস্ক।

ব্রিটেনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা এবং যুদ্ধ পর্যবেক্ষণকারী গ্রুপ ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ জানিয়েছে, তুরস্কের এই সামরিক বহরে অন্তত ২৫টি গাড়ি ছিল। বহরটি বৃহস্পতিবার বিকালে তুরস্কের কার্ফ লুজিন সীমান্ত ক্রসিং দিয়ে সিরিয়ার ভূ-খণ্ডে প্রবেশ করে। সিরিয়ার ইদলিবে এর আগে যেসব সেনা মোতায়েন করা হয়েছে নতুন এ বহর তাদের সঙ্গে যুক্ত হয়েছে বলে জানা গেছে।

তবে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, তুরস্কের পাঠানো সর্বশেষ সেনাবহরে ২০টি গাড়ি রয়েছে। এতে ভারি মেশিনগান বসানো আছে এবং বহরটি আল-সুকারিয়া গ্রামের ভেতর দিয়ে আল-দাউদিয়া ও আনিক গ্রামের দিকে গেছে।

এদিকে, তুরস্কের সেনা ও তাদের মিত্র তাকফিরি সন্ত্রাসীরা কুর্দি নিয়ন্ত্রিত কার্ফ নাইয়া এবং শেখ হিলাল শহরে গোলাবর্ষণ করেছে। এতে অন্তত একজন বেসামরিক নাগরিক আহত হযন। এর আগের দিন তুরস্কের সেনারা মারে শহর থেকে আলেপ্পো প্রদেশের কুর্দি নিয়ন্ত্রিত কয়েকটি এলাকায় ব্যাপক গোলাবর্ষণ করে। এতে অন্তত একটি শরণার্থী শিশু আহত হয়।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর