শিরোনাম
প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০২০ ০৩:০৫

টিকটক-উইচ্যাট নিষিদ্ধ করছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

টিকটক-উইচ্যাট নিষিদ্ধ করছে যুক্তরাষ্ট্র

চীনা ভিডিও অ্যাপ টিকটক ও মেসেজিং অ্যাপ উইচ্যাট নিষিদ্ধ করতে চলেছে যুক্তরাষ্ট্র। শেষ মুহূর্তে মত না পাল্টালে রবিবার থেকে কোনো অ্যাপস্টোর থেকে যুক্তরাষ্ট্রের কোনো অধিবাসী এই দু’টি অ্যাপ ডাউনলোড করতে পারবেন না বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে শুক্রবার এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন।

মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, রবিবার থেকে টিকটক এবং উইচ্যাট নিষিদ্ধের এ ঘোষণা কার্যকর হবে। ঘোষিত এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করেছে টিকটক ও এর মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্স।

এদিকে রয়টার্স জানায়, শুক্রবার যুক্তরাষ্ট্রের এক আদালতে নিষেধাজ্ঞাটি রুখে দিতে আবেদন করেছে টিকটক। অভিযোগে বলা হয়, রাজনৈতিক কারণে এ নিষেধাজ্ঞা দিচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন। এই নিষেধাজ্ঞা বাইটড্যান্সের ফার্স্ট এমেন্ডমেন্ট অধিকার ক্ষুন্ন করবে।

চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের টানাপড়েন নতুন কিছু নয়। করোনার প্রকোপ শুরুর পর সেটা আরো খারাপের দিকে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প প্রথম থেকেই এ ভাইরাসের জন্য চীনকে দোষারোপ করে আসছেন। দেশের তথ্য পাচার হতে পারে এ আশঙ্কা থেকে যুক্তরাষ্ট্রে অ্যাপ দু’টির ব্যবসা কেনার প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে তাতে সাড়া মেলেনি। এর পরেই চূড়ান্ত সিদ্ধান্তের দিকে যাচ্ছে ট্রাম্প প্রশাসন।

বিডি প্রতিদিন/মজুমদার

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর