৩ অক্টোবর, ২০২০ ০৯:২৬

সুস্থ হয়ে ফের পুতিনের বিরুদ্ধে সরব নাভালনি

অনলাইন ডেস্ক

সুস্থ হয়ে ফের পুতিনের বিরুদ্ধে সরব নাভালনি

ফাইল ছবি

কোমা থেকে ফিরেছেন। তাই বলা যায়, এ যাত্রায় বেঁচেই গেলেন নাভালনি। খানিকটা সুস্থ হয়েই ফের রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে সরব হলেন তিনি। রুশ বিরোধী নেতা জার্মানি থেকে জানিয়েছেন, তাকে বিষ খাইয়ে হত্যার ছক করেছিলেন পুতিন। সম্প্রতি আলেক্সি নাভালনি এক সাক্ষাতকারে বলেন, আমি মনে করি, এই ঘটনায় পুতিনের হাত রয়েছে। আমি অন্য কোনও ব্যাখ্যা খুঁজে পাইনি।

বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে টানা ৩২ দিন চিকিৎসার পর সম্প্রতি জার্মানির বার্লিনের চ্যারিটি হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন রুশ নেতা নাভালনি। গত ২০ আগস্ট সাইবেরিয়া থেকে মস্কো যাওয়ার সময় বিমানের মধ্যে নাভালনি গুরুতর অসুস্থ হয়েছিলেন। দ্রুত বিমান অবতরণ করিয়ে প্রাথমিক চিকিৎসা শুরু হয়। নাভালনির দল ও সমর্থকরা তারপরেই অভিযোগ কপেন, চায়ের সঙ্গে বিষ মিশিয়ে তাকে হত্যা করার চেষ্টা করা হয়েছে।

তবে রাশিয়া সরকার জানায়, নাভালনিকে বিষ প্রয়োগের দাবি সম্পূর্ণ ভুয়া। কিন্তু চিকিৎসারত নাভালনির দেহে বিষক্রিয়ার চিহ্ন দেখা যাওয়ার পর এমন দাবি জোরালো হতে থাকে। শুরু হয় আন্তর্জাতিক চাপ। আর চাপের মুখে নাভালনিকে চিকিৎসার জন্য রাশিয়া সরকার তাকে পাঠায় জার্মানিতে। বার্লিনে তার চিকিৎসা শুরু হয়।

জার্মান সরকার পরে জানায়, রাশিয়ার পুতিন বিরোধী নেতার দেহে নোভিচক নার্ভ এজেন্ট বিষক্রিয়ার অস্তিত্ব মিলেছে। চিকিৎসকরা জানিয়ে দেন, জীবন মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন নাভালনি। টানা কোমাচ্ছন্ন নাভালনিকে ঘিরে জার্মানি, ইংল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র মিলিত আন্তর্জাতিক চাপ তৈরি করে। অন্যদিকে, রাশিয়া সরকার পাল্টা অভিযোগ করে জানায়, সবই প্রেসিডেন্ট পুতিন বিরোধী ষড়যন্ত্র।

এদিকে, সুস্থ হয়ে নাভালনি দাবি করেছেন, এই ধরনের বিষ প্রয়োগের চিন্তা যে সব গোয়েন্দা সংস্থার কাণ্ড তারা প্রত্যেকেই পুতিনের অধীনস্ত।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ‌ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর