২৩ নভেম্বর, ২০২০ ১২:৪৪

সরকার গঠনের পরিকল্পনায় বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী হতে পারেন অ্যান্টনি ব্লিনকেন

অনলাইন ডেস্ক

সরকার গঠনের পরিকল্পনায় বাইডেন, পররাষ্ট্রমন্ত্রী হতে পারেন অ্যান্টনি ব্লিনকেন

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী জো বাইডেন ইলেকটোরাল ভোটে ইতোমধ্যে নির্বাচিত হয়ে গেছেন। বিভিন্ন রাষ্ট্রপ্রধান জো বাইডেনকে জয়ের অভিনন্দনও জানিয়েছেন। কিন্তু এই বিজয় কোনোভাবেই মেনে নিতে পারছেন না ট্রাম্প ও তার নির্বাচন শিবির।

তবে নির্বাচনে ট্রাম্প পরাজয় স্বীকার না করলেও এরই মধ্যে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিজের দীর্ঘকালীন উপদেষ্টা ও অভিজ্ঞ কূটনীতিক অ্যান্টনি ব্লিনকেনকে দায়িত্ব দেওয়ার পরিকল্পনা করছেন জো বাইডেন।

এ ছাড়া সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের ঘনিষ্ঠ সহযোগী জেইক সুলিভ্যানকে বাইডেনের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টার দায়িত্ব দেওয়ার কথাও বিবেচনায় আনা হয়েছে বলে ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে। স্থানীয় সময় আগামীকাল মঙ্গলবার এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে বলে আভাস দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে দেশটির শীর্ষ কূটনীতিক হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বজুড়ে নেতাদের সঙ্গে বৈঠক করতে হয় এই পদাসীন ব্যক্তিকে। এ ছাড়া প্রেসিডেন্টের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টার পদকে হোয়াইট হাউসের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও ক্ষমতাশালী পদ হিসেবে দেখা হয়। এদিকে ব্লিনকেন ও সুলিভ্যানের পক্ষ থেকে এসব ব্যাপারে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর