শিরোনাম
২ ডিসেম্বর, ২০২০ ১০:৫০

‘যুদ্ধাপরাধী’ সিরিয় জেনারেলকে পালাতে সহায়তা করে মোসাদ

অনলাইন ডেস্ক

‘যুদ্ধাপরাধী’ সিরিয় জেনারেলকে পালাতে সহায়তা করে মোসাদ

ব্রিগেডিয়ার জেনারেল খালেদ হালাবি

সিরিয়ায় যুদ্ধাপরাধ সংঘটনের অভিযোগে অভিযুক্ত দেশটির ব্রিগেডিয়ার জেনারেল খালেদ হালাবিকে অস্ট্রিয়ায় পালাতে ও রাজনৈতিক সহায়তা পেতে সহায়তা করেছে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ।

সোমবার ইউরোপের এক জেষ্ঠ বিচারিক সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বৃটেনের দ্য টেলিগ্রাফ।

প্রতিবেদন বলা হয়েছে, ব্রিগেডিয়ার জেনারেল খালেদ হালাবি সিরিয়ায় যুদ্ধ শুরুর প্রথম দিকে রাক্কা শহরের গোয়েন্দা কার্যক্রমের প্রধান ছিলেন। তার তত্ত্বাবধায়নে থাকা একটি কারাগারে বন্দিদের হত্যা, নির্যাতন ও যৌন হামলা চালানোর অভিযোগ রয়েছে।

২০১৪ সালে হালাবিকে সিরিয়া থেকে পালাতে সহায়তা করে বিদেশে সক্রিয় ফরাসি গোয়েন্দা সংস্থা ডিজিএসই। তারা ভেবেছিল, যুদ্ধে সিরিয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ পরাজিত হলে হালাবিকে ব্যবহার করতে পারবে তারা। তবে তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ থাকায় জেনেভা কনভেনশনের আওতায় তাকে রাজনৈতিক আশ্রয় দেয়নি ফরাসি সরকার। এছাড়াও যুদ্ধাপরাধের অভিযোগে তার বিরুদ্ধে একটি মামলার কার্যক্রমও শুরু হয়।

ইউরোপের ওই বিচারিক সূত্র অনুসারে, ফ্রান্সের কাছ থেকে প্রত্যাখ্যাত হওয়ার পর মোসাদের সঙ্গে যোগাযোগ করেন হালাবি। হালাবির গুরুত্ব বিবেচনায়, তাকে আশ্রয় পাইয়ে দিতে অস্ট্রিয়ার আভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা বিভিটির সঙ্গে যোগাযোগ করে মোসাদ।

টেলিগ্রাফের ওই প্রতিবেদন অনুসারে, ফ্রান্সের যুদ্ধাপরাধ বিষয়ক ইউনিট হালাবির বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে তদন্ত চালু করলে তাকে ফ্রান্স থেকে অস্ট্রিয়ায় নিয়ে যায় ইসরায়েলি ও অস্ট্রিয় এজেন্টরা।

২০১৫ সালে তাকে আশ্রয় দেয় অস্ট্রিয়া। ভিয়েনায় একটি এপার্টমেন্ট ও ব্যাপক সরকারি সুবিধাও দেওয়া হয় তাকে। এর পাশাপাশি মোসাদের কাছ থেকে প্রতি মাসে ৬ হাজার ডলার করে পেতেন তিনি।

২০১৭ সালে হালাবিকে খুঁজে বের করতে ইউরোপোলকে অনুরোধ করে। ২০১৮ সালে হালাবির এপার্টমেন্টে অভিযান চালায় অস্ট্রিয় পুলিশ। কিন্তু তাকে সেখানে খুঁজে পাওয়া যায়নি। এরপর থেকে এখন অবদি তিনি নিখোঁজ রয়েছেন। প্রশ্ন হলো, তিনি কি তাহলে অস্ট্রিয়া থেকেও পালিয়েছেন? যদি তা-ই হয়, এবার তাকে পালাতে সহায়তা করলো কারা?

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর