৮ মে, ২০২১ ০৮:৩০

সমালোচনার মুখে সিদ্ধান্ত পরিবর্তন, ভারত থেকে নাগরিকদের ফেরাতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

সমালোচনার মুখে সিদ্ধান্ত পরিবর্তন, ভারত থেকে নাগরিকদের ফেরাতে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া প্রধানমন্ত্রী স্কট মরিসন

ব্যাপক সমালোচনার মুখে ভারত থেকে নাগরিকদের ভারত থেকে নতুন উদ্যোগ নিতে যাচ্ছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ‘ঝুঁকিতে থাকা’দেশটির নাগরিকদের ফিরিয়ে নিতে সেই ‘বিতর্কিত’ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে অস্ট্রেলিয়া।

শুক্রবার অস্ট্রেলিয়া প্রধানমন্ত্রী স্কট মরিসন এক সপ্তাহ পর ভারত থেকে ফ্লাইটের অনুমোদন দেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন। খবর রয়টার্সের।

জানা গেছে, ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করায় গত ২৭ এপ্রিল সেই দেশ থেকে অস্ট্রেলিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। বলা হয়, ভারত থেকে কেউ যদি তৃতীয় কোনও দেশ হয়ে অস্ট্রেলিয়ায় প্রবেশের চেষ্টা করেন, তাকে জেল-জরিমানার মুখোমুখি হতে হবে। ১৫ মে পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত হয়। প্রবাসী, আইনজীবী এবং ভারতে থাকা অস্ট্রেলীয় নাগরিকরা ওই নিষেধাজ্ঞার সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেন। ‘ঝুঁকিতে থাকা’ নাগরিকদের নিজের দেশে ফেরায় নিষেধাজ্ঞাকে ‘বর্ণবাদী আচরণ’ ও ‘মানবাধিকারের লঙ্ঘন’ হিসেবে তারা বর্ণনা করেন।

স্কট মরিসন বলেন, ‘আমরা যে নির্দেশনা দিয়েছি তা অত্যন্ত কার্যকর হয়েছে, আমাদের যা দরকার ছিল তা হয়েছে। এর মাধ্যমে নিশ্চিত হয়েছে অস্ট্রেলিয়ায় কোভিড- ১৯ এর তৃতীয় ঢেউ ঠেকাতে আমরা যেকোনও কিছু করতে পারি। এর আগে ভারত থেকে আসা নাগরিকদের মধ্যে সংক্রমণের উচ্চহারের কথা তুলে ধরে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, তাদের কারণে কোয়ারেন্টাইন ব্যবস্থাপনার ওপর চাপ পড়ছে।

নিষেধাজ্ঞার ফলে এখন কোয়ারেন্টাইনের সংখ্যা কমে এসেছে জানিয়ে প্রধানমন্ত্রী মরিসন বলেন, ‘১৫ মের মধ্যে আমরা এমন একটা পর্যায়ে আসা নিশ্চিত করতে চাচ্ছি, যাতে ভারত থেকে তাদের ফিরিয়ে আনার জন্য ফ্লাইটগুলো চালু করা যায়।’

তিনি জানান, করোনাভাইরাস মহামারীতে ভারতে থাকা ‘ঝুঁকিপূর্ণ’ নাগরিকদের ১৫ থেকে ৩১ মের মধ্যে তিনটি ফ্লাইটে করে দেশে ফিরিয়ে আনার পরিকল্পনা করা হয়েছে। তবে ফ্লাইট চালুর সিদ্ধান্ত চূড়ান্ত করার জন্য সরকার আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করবে।

‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে ৯০০ অস্ট্রেলীয় নাগরিককে সরকারের তালিকায় নেওয়া হয়েছে। নিষেধাজ্ঞা ঘোষণার আগে এই সংখ্যা ছিল ৬০০। ভারতে নয় হাজারেরও বেশি অস্ট্রেলীয় নাগরিক বাস করেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর