১২ মে, ২০২১ ০৮:০০

২১ মে’র মধ্যে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চেষ্টা চলছে: রাশিয়া

অনলাইন ডেস্ক

২১ মে’র মধ্যে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চেষ্টা চলছে: রাশিয়া

মিখাইল উলিয়ানোভ

রাশিয়া বলেছে, ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের জন্য পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের যে ধারাবাহিক সংলাপ চলছে তা থেকে ফল বের করে আনার জন্য ২১ মে দিন ধার্য করা হয়েছে। তবে ওই দিন পর্যন্ত আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র সঙ্গে ইরানের যে সাময়িক চুক্তি রয়েছে তা এর আগেই আরেকবার নবায়ন করা হতে পারে।

জাতিসংঘের ইউরোপীয় দফতরে নিযুক্ত রুশ প্রতিনিধি মিখাইল উলিয়ানোভ মঙ্গলবার ভিয়েনায় এ বক্তব্য দিয়েছেন।

তিনি বলেন, “গত ফেব্রুয়ারিতে ইরানের সঙ্গে আইএইএ’র যে চুক্তি হয়েছিল তা নবায়ন করা সম্ভব হবে বলে আমি ভীষণভাবে আশা করছি। তবে আমরা এখন ভিয়েনায় ভিন্ন বিষয় নিয়ে কাজ করছি। আমরা ২১ মে’র মধ্যে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের লক্ষ্যে একটি ঐক্যমত্যে পৌঁছাতে চাই।”

এর আগে মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী উইন্ডি শেরম্যানও বলেছিলেন, তার দেশ চলতি মাসেই ভিয়েনা সংলাপ থেকে এমন একটি ফল বের করে আনতে চায় যাতে আইএইএ’র সঙ্গে ইরানের শেষ হতে যাওয়া চুক্তিটি নবায়ন করা সম্ভব হয়।

ইরান এর আগে সতর্ক করে দিয়ে বলেছিল, দেশটির ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আলোচনায় অগ্রগতি না হলে আগামী ২১ মে থেকে আইএইএ’র পরিদর্শকদের আর ইরানে ঢুকতে দেওয়া হবে না।

গত ফেব্রুয়ারি মাসে আইএইএ’র মহাসচিব রাফায়েল গ্রোসি ঝটিকা সফরে তেহরানে এসে ইরানের সঙ্গে তিন মাসের একটি সাময়িক চুক্তি করেন। ওই চুক্তিতে ইরান আইএইএ’কে জানিয়ে দেয়, এই তিন মাস সময়ের মধ্যে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হলে সংস্থাটিকে আর কোনও সহযোগিতা করা হবে না। আগামী ২১ মে ওই চুক্তির সময়সীমা শেষ হতে যাচ্ছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর