শিরোনাম
প্রকাশ : ৩১ মে, ২০২১ ১৫:৫৯
প্রিন্ট করুন printer

ইউরোপীয় নেতাদের পিছনে ডেনমার্কের গোয়েন্দা সংস্থা

অনলাইন ডেস্ক

ইউরোপীয় নেতাদের পিছনে ডেনমার্কের গোয়েন্দা সংস্থা
Google News

মার্কিন গোয়েন্দা সংস্থা এনএসএ- এর তথ্য মতে, জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলসহ ইউরোপের একাধিক নেতার পিছনে ২০১২ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত চরবৃত্তি করেছে ডেনমার্কের গোয়েন্দা সংস্থা (এফই)। 

তথ্য সংগ্রহ করতে ডেনমার্কের ডিফেন্স ইন্টেলিজেন্স সার্ভিস আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি'র (এনএসএ) এক সঙ্গে কাজ করেছে। জার্মানি, সুইডেন এবং নরওয়েরও কিছু গুরুত্বপূর্ণ কর্মকর্তার তথ্য সংগ্রহ করা হয়েছে বলেও রিপোর্টে বলা হয়।

জার্মান চ্যান্সেলর ছাড়াও দেশের প্রেসিডেন্টের পিছনেও চরবৃত্তি করেছে ডেনমার্কের গোয়েন্দা সংস্থা এফই। ২০১৩ সালে এসপিডি দলের চ্যান্সেলর পদপ্রার্থীর পিছনেও চরবৃত্তি করা হয়। ঘটনার কথা শুনে তিনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, 'এটা রাজনৈতিক স্ক্যান্ডাল।' 

জার্মান কূটনীতি মহলেও বিষয়টি নিয়ে রীতিমতো সাড়া পড়ে গেছে। কারণ জার্মানির সঙ্গে ডেনমার্কের কূটনৈতিক সম্পর্ক অত্যন্ত ভালো। ডেনমার্ক জার্মানির প্রতিবেশী দেশ। তা সত্ত্বেও কেন তারা এ কাজ করল এবং মার্কিন গোয়েন্দা সংস্থার হাতে তথ্য তুলে দিল, তা নিয়ে অনেকেই বিস্মিত।

বিষয়টি নিয়ে এখনো কোনো মন্তব্য করেননি ম্যার্কেল। তবে চ্যান্সেলরের অফিস থেকে বলা হয়, বিষয়টি ম্যার্কেলের জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালেও একই রকম অভিযোগ উঠেছিল। সেসময় আঙ্গেলা ম্যার্কেলের ফোনে আড়িপাতছে আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) বলে অভিযোগ তুলেছিলেন এনএসএর সাবেক ঠিকাদার এডওয়ার্ড স্নোডেন। সূত্র: বিবিসি
 


বিডি প্রতিদিন/ অন্তরা কবির

এই বিভাগের আরও খবর