শিরোনাম
প্রকাশ : ২ সেপ্টেম্বর, ২০২১ ১১:৫৯
আপডেট : ২ সেপ্টেম্বর, ২০২১ ১২:০৮
প্রিন্ট করুন printer

আফগানিস্তানে রয়ে গেছে ১০০ থেকে ২০০ মার্কিনি

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে রয়ে গেছে ১০০ থেকে ২০০ মার্কিনি
Google News

তালেবান কাবুল নিয়ন্ত্রণের পর ১ লাখ ২৩ হাজার লোককে দেশটি থেকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এখনও ১০০ থেকে ২০০ মার্কিনি আফগানিস্তানে রয়েছেন বলে দাবি করা হচ্ছে। প্রেসিডেন্ট বাইডেন তাদের নিরাপদে ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছেন। এসব নাগরিকসহ আফগান দোভাষীদের সরিয়ে নিতে বিকল্প পথ খুঁজছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের।

গতকাল বুধবার হোয়াইট হাউস জানিয়েছে, আফগানিস্তান ছাড়তে ইচ্ছুক এমন ৯৮ ভাগ মার্কিনিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। তবে যারা এখনো ফিরতে পারেনি তাদের নিয়ে কাজ করছে মার্কিন প্র্রশানস। এদিকে, মার্কিন শির্ষস্থানীয় জেনারেল জেন মার্ক মিলি তালেবানকে নির্দয় গোষ্ঠী হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, তারা পরিবর্তন হবে কি না তা স্পষ্ট নয়। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে পাশে নিয়ে কথা বলেছেন জেন মার্ক মিলি। 

গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার পর জনসম্মুখে এটাই ছিল তার প্রথম বক্তব্য। আফগানযুদ্ধ নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যথা ও রাগ দু’টোই আছে। এসময় অস্টিন বলেছেন, আমরা তালেবানদের সাথে খুব সংকীর্ণ ইস্যুতে কাজ করছি, এবং এটা করা হয়েছিল যতটা সম্ভব মানুষকে বের করার জন্য।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নেয় তালেবান। এর মধ্য দিয়ে দীর্ঘ ২০ বছর পর দেশটির নিয়ন্ত্রণ নিয়ে নেয় বিদ্রোহী গোষ্ঠীটি। তালেবান কাবুল দখলের আগেই আফগানিস্তান ছেড়ে পালিয়ে যান মার্কিন মদতপুষ্ট দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি। এরপর পরিস্থিতি পুরোপুরি পাল্টে যায়। আফগানিস্তানের মাটি ছেড়ে পালাতে থাকে বিদেশি সব সৈন্য ও নাগরিকরা।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর