শিরোনাম
প্রকাশ : ২ সেপ্টেম্বর, ২০২১ ১৮:১৬
প্রিন্ট করুন printer

মুসলিমবিশ্বের শ্রেষ্ঠ সম্মাননা বাদশাহ ফয়সাল পুরস্কারের মনোনয়ন শুরু

অনলাইন ডেস্ক

মুসলিমবিশ্বের শ্রেষ্ঠ সম্মাননা বাদশাহ ফয়সাল পুরস্কারের মনোনয়ন শুরু
Google News

২০২৩ সালের জন্য মুসলিমবিশ্বের বিখ্যাত বাদশাহ ফয়সাল পুরস্কারের মনোনয়ন শুরু হয়েছে। পাঁচটি বিভাগে বিশ্বখ্যাত যোগ্যতাসম্পন্ন সম্ভাব্য ব্যক্তিদের মনোনয়ন শুরু হয়েছে। যা আগামী বছরের মার্চ পর্যন্ত চলতে থাকবে। 

এক বিবৃতে একথা জানিয়েছে পুরস্কার প্রদানকারী পর্ষদ। 

কিং ফয়সাল অ্যাওয়ার্ডের জেনারেল সেক্রেটারি ড. আবদুল আজিজ আল সাবিল বলেন, প্রতি বছর বিজ্ঞান বিষয়ক চারটি বিভাগে পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কমিটি।

এবার ইসলাম শিক্ষা বিভাগে পুরস্কারের জন্য ইসলামী স্থাপত্য এবং আরবি ভাষা ও সাহিত্য পুরুস্কারের জন্য মৌলিক আরবি গল্প ও আধুনিক তত্ত্ব বিষয় হিসেবে নির্ধারণ করা হয়। এছাড়া চিকিৎসা বিভাগে মহামারি ও টিকা উন্নয়ন এবং বিজ্ঞান বিভাগে রসায়ন বিষয় নির্বাচন করা হয়। 

আল সাবিল বলেন, ‘ইসলাম ও মুসলিমদের বুদ্ধিবৃত্তিক সেবায় যারা নেতৃত্বের ভূমিকা পালন করেছেন তাদের এ পুরস্কার দেওয়া হবে। এছাড়াও যারা নানামুখী কর্মকাণ্ডের মাধ্যমে সমাজসেবায় বড় অবদান রেখেছেন তারা বিশেষভাবে এ পুরস্কারের জন্য মনোনীত হবেন।’ 

আল সাবিল জানান, পুরস্কারের জন্য মনোনয়ন শুধুমাত্র প্রতিষ্ঠান, সাইন্টিফিক সেন্টার ও বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে গ্রহণ করা হবে। ডাক, ইমেইল বা কিং ফয়াসাল প্রাইজ ওয়েবসাইটের মাধ্যমে মনোনয়ন পাঠানো যাবে। 

১৯৭৭ সালে কিং ফয়সাল ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়। বিশ্বখ্যাত এ পুরস্কারের আয়োজন করা হয়। ১৯৭৯ সালে সর্বপ্রথম এ পুরস্কার দেওয়া শুরু হয়। জ্ঞান-বিজ্ঞানে অবদান রাখা বিশ্বের নানা প্রান্তের মুসলিমদের সেবার উদ্দেশ্যে এ পুরস্কারে যাত্রা হয়। প্রথম বছর শুধুমাত্র ইসলামের সেবা, ইসলাম শিক্ষা ও আরবি সাহিত্য তিনটি বিভাগে পুরস্কার দেওয়া হয়। ১৯৮১ সালে চিকিৎসা ও বিজ্ঞানকেও পুরস্কারের অন্তর্ভূক্ত করা হয়। আন্তর্জাতিক মানদণ্ড পূরণ করে অনেক যাচাই-বাছাইয়ের পর বিশেষজ্ঞ কমিটি বিজয়ীদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন 

এই বিভাগের আরও খবর