৩ সেপ্টেম্বর, ২০২১ ১১:৫৭

আফগানিস্তানের রাস্তায় নারীদের বিক্ষোভ

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের রাস্তায় নারীদের বিক্ষোভ

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় নগরী ‘হেরাতে’ বিক্ষোভ করেছেন নারীরা। কর্মস্থলে ফেরা ও সন্তানদের স্কুলে গিয়ে পড়াশোনা করার প্রাপ্য অধিকারের দাবিতে বৃহস্পতিবার রাস্তায় নেমে বিক্ষোভ করেন তারা। খবর আল-জাজিরার।

বিক্ষোভকারীদের একজন মারিয়াম ইবরাম। তিনি বলেন, “আমরা হতাশা থেকে রাস্তায় নেমেছি। এখনও পর্যন্ত তালেবানের প্রধান নেতৃবৃন্দের পক্ষ থেকে নারীদের কর্মস্থলে ফেরার ব্যাপারে কোনও ঘোষণা আসেনি।”

তিনি বলেন, “আমি ও কিছু নারী সহকর্মী যখন আমাদের কর্মস্থলে যাচ্ছি, গত কয়েক সপ্তাহ ধরেই আমাদের ফিরিয়ে দেওয়া হচ্ছে। বলা হচ্ছে, অফিসে আর না যেতে।”

তিনি বলেন, “আমরা কয়েকজন হেরাতি নারী  তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছি। তাদের কাছে এ ব্যাপারে পরিষ্কার উত্তর জানতে চেয়েছি। নারীদের কর্মস্থলে ফেরানোর ব্যাপারে তাদের নীতি কী হবে তা পরিষ্কারভাবে ব্যাখ্যা করতে বলেছি। কিন্তু কোনও উপযুক্ত জবাব পাচ্ছি না।”

মারিয়াম ইবরাম বলেন, “কয়েক সপ্তাহ ধরে তালেবানের শীর্ষ পর্যায়ের যোগাযোগের পর সঠিক জবাব না পেয়ে রাস্তায় নামার সিদ্ধান্ত নিই।”

তালেবানের পূর্ববর্তী শাসনামল ১৯৯৬-২০০১, যখন নারী শিক্ষা এবং কর্মসংস্থানের ওপর নিষেধাজ্ঞা ছিল, সেই সময়ের কথা উল্লেখ করে তিনি বলেন, “আমরা তাদের সাথে কথা বলার চেষ্টা করেছি, কিন্তু আমরা দেখেছি যে, ২০ বছর আগের তালেবান ছাড়া আর কেউ ছিল না। কোনও পরিবর্তন হয়নি।”

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর