৩ সেপ্টেম্বর, ২০২১ ১২:২৫

দূতাবাস চালু রাখার সাথে তালেবানকে অর্থ সহায়তাও দেবে চীন : তালেবান মুখপাত্র

অনলাইন ডেস্ক

দূতাবাস চালু রাখার সাথে তালেবানকে অর্থ সহায়তাও দেবে চীন : তালেবান মুখপাত্র

তালেবান যোদ্ধারা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পরে পশ্চিমা দেশগুলো তাদের দূতাবাস বন্ধ করে দিয়েছে। তবে দেশটিতে দূতাবাস চালু রাখার প্রতিশ্রুতির দিয়েছে চীন। পাশাপাশি দেশটি তালেবানকে অর্থ সহায়তাও করবে বলে জানিয়েছে তালেবান মুখপাত্র সোহাইল শাহীন। 

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে এই তথ্য জানানো হয়েছে। 

তালেবান মুখপাত্র সোহাইল এক টুইট বার্তায় লেখেন, তালেবানের শীর্ষ নেতা আব্দুস সালাম হানাফি চীনের উপপররাষ্ট্রমন্ত্রী উ জিয়াংহাওয়ের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। উভয়পক্ষের মধ্যে বর্তমান পরিস্থিতি এবং ভবিষ্যৎ সম্পর্ক নিয়ে কথা হয়েছে। ‘চীনের উপপরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা কাবুলে তাদের দূতাবাস খোলা রাখবেন এবং অতীতের তুলনায় দুই দেশের মধ্যে সম্পর্ক আরও উন্নত হবে। আফগানিস্তান এ অঞ্চলের নিরাপত্তা এবং উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে’, যোগ করেন সোহাইল। 

এদিকে আফগানিস্তান নিয়ে একটি বিবৃতি দিয়েছে চীন। বিবৃতিতে দেশটি বলেছে, তারা আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক নিশ্চিত করবে। পাশাপাশি দেশ গঠনে আফগানদের সহায়তা করবে তারা।

অন্যদিকে আজ শুক্রবার জুমার নামাজের পর তালেবান আফগানিস্তানে নতুন সরকারের ঘোষণা দিতে পারে। তালেবানের দুটি সূত্র ফরাসি বার্তা সংস্থা এএফপিকে এই তথ্য জানিয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর