২১ সেপ্টেম্বর, ২০২১ ০৯:৫২
রয়টার্সের প্রতিবেদন

কী আছে ট্রুডোর ভাগ্যে?

অনলাইন ডেস্ক

কী আছে ট্রুডোর ভাগ্যে?

জাস্টিন ট্রুডো

সোমবার কানাডায় অনুষ্ঠিত হয়েছে ৪৪তম সাধারণ নির্বাচন। নির্বাচনের ফলাফল এখনও জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, আবারও ক্ষমতায় আসতে পারেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

এদিকে, আভাস মিলছে- হাড্ডাহাড্ডি লড়াইয়ের এই নির্বাচনে সংসদে সংখ্যাগরিষ্ঠ আসন হয়তো পাবে না ট্রুডোর দল।

বার্তা সংস্থা রয়টার্সের এক বিশ্লেষণে এমন তথ্যই উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কানাডার সংসদে মোট ৩৩৮টি। এতে মোট ভোটার ২ কোটি ৭০ লাখ। এককভাবে সরকার গঠনে কমপক্ষে ১৭০টি আসনে জয় দরকার। 

বর্তমান সংসদেও সংখ্যাগরিষ্ঠতা নেই ট্রুডোর দলের। ফলে সরকার পরিচালনা করতে গিয়ে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অন্যান্য রাজনৈতিক দলের ওপর নির্ভর করতে হয়। 

নির্বাচনকে কেন্দ্র করে আগস্ট মাসে দেশটিতে এক মতামত জরিপ পরিচালনা করা হয়। এর ফলাফলে ট্রুডোর ক্ষমতাসীন লিবারেল দলকেই এগিয়ে রাখা হয়। কিন্তু এগিয়ে থাকলেও ওই জরিপে ব্যবধান এত সামান্য ছিল যে, বিরোধী নেতা এরিন ও’টুলের রক্ষণশীল দলের জয়ের সম্ভাবনাও দেখেছেন অনেকে।

কানাডার এবারের নির্বাচন অনুষ্ঠিত হয় নির্ধারিত সময়ের দুই বছর আগে। এত আগে নির্বাচন দেওয়ার কারণ হিসেবে প্রধানমন্ত্রী ট্রুডো বলেন, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় লিবারেল সরকারের বিষয়ে ভোটারদের মতামত জানতেই এই নির্বাচন দেওয়া হয়েছে। 

তার আগাম নির্বাচনের এই সিদ্ধান্ত অনেকটাই ঝুঁকিপূর্ণ। নিজ সিদ্ধান্তে বিপাকে পড়া সংখ্যালঘু সরকারের প্রধানমন্ত্রী ট্রুডো এবার একক সরকার গঠন করতে পারবেন কি, নাকি উল্টো আরও আসন হারিয়ে সংসদে নিজ দলের শক্তি খর্ব ও বিরোধীদের শক্তিশালী হয়ে ওঠার সুযোগ দেবেন, এখন সেটাই দেখার অপেক্ষা।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর