২৪ জুন, ২০২২ ০৭:১১

জ্বালানি সাশ্রয়ে শ্রীলঙ্কায় পার্লামেন্ট অধিবেশন বাতিল

অনলাইন ডেস্ক

জ্বালানি সাশ্রয়ে শ্রীলঙ্কায় পার্লামেন্ট অধিবেশন বাতিল

অর্থনৈতিক সংকটের কারণে শ্রীলঙ্কায় পেট্রোল সরবরাহ দ্রুত হ্রাস পাচ্ছে

শ্রীলঙ্কায় জ্বালানিসংকটের কারণে বিদ্যুৎ-ঘাটতি এখনো চরমে। ফলে প্রতিনিয়ত ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎহীন থাকছে দেশটি। এই পরিস্থিতিতে জ্বালানি সাশ্রয়ের জন্য চলতি সপ্তাহের পার্লামেন্ট অধিবেশন বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

শ্রীলঙ্কা কয়েক মাস ধরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকটে রয়েছে। এ কারণে দেশটির আমদানিকারকেরা খাদ্য, জ্বালানি ও ওষুধ আমদানি করতে পারছেন না। এর ফলে খাদ্যসংকট যেমন রয়েছে, তেমনি রয়েছে প্রয়োজনীয় ওষুধের সংকট। ফলে সাধারণ মানুষের জীবনযাপন দুর্বিষহ হয়ে উঠেছে।

জ্বালানি ব্যবহার কমাতে গতকাল পার্লামেন্টের কর্মকর্তারা বলেন, অহেতুক জ্বালানি ব্যবহার বন্ধে গতকাল ও আজ শুক্রবারের নির্ধারিত পার্লামেন্টে অধিবেশন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন আইনপ্রণেতারা। এর কয়েক দিন আগে জ্বালানি ব্যবহার কমাতে কিছু এলাকার স্কুল ও কিছু সরকারি অফিস বন্ধ করে দেওয়া হয়েছে।

দেশটির জ্বালানিমন্ত্রী কাঞ্চন উইজেসেকেরা বলেছেন, বৃহস্পতিবার জ্বালানির একটি চালান দেশে আসার কথা ছিল। কিন্তু তা এসে পৌঁছায়নি। এই পরিস্থিতিতে ভ্রমণে জ্বালানি ব্যবহার কমাতে গাড়ির মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

এদিকে দেশটির আর্থিক সংকট নিয়ে বুধবার আবারও সতর্কবার্তা উচ্চারণ করেছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। তিনি বলেছেন, ‘শ্রীলঙ্কার অর্থনীতি পুরোপুরি ভেঙে পড়ার দ্বারপ্রান্তে রয়েছে। আমরা এখন আরও খারাপ পরিস্থিতির মধ্যে রয়েছি।’ সূত্র: দ্য হিন্দু

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর