১ জুলাই, ২০২২ ১৬:১৯

পাকিস্তানে এক লিটার পেট্রোলের দাম ২৪৯ রুপি

অনলাইন ডেস্ক

পাকিস্তানে এক লিটার পেট্রোলের দাম ২৪৯ রুপি

প্রতীকী ছবি

পাকিস্তানে আবারও জ্বালানি তেলের দাম বাড়িয়েছে দেশটির সরকার। দেশটিতে ক্যাটাগরি ভেদে পেট্রোলিয়াম পণ্যের দাম বাড়ানো হয় ১৫ থেকে ১৮ রুপি পর্যন্ত। এতে করে প্রতি লিটার পেট্রোলের মূল্য গিয়ে পৌঁছে প্রায় ২৪৯ রুপিতে।

গতকাল বৃহস্পতিবার পেট্রোলিয়াম পণ্যের দাম বাড়ানো হয়েছে। 

অর্থ মন্ত্রণালয় বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, আজ ১ জুলাই থেকে পেট্রোলের দাম হবে ২৪৮.৭৪ রুপি প্রতি লিটার। হাই স্পিড ডিজেল পাওয়া যাবে লিটার প্রতি ২৭৬.৫৪ রুপি দরে। কেরোসিনের দাম বেড়ে হয়েছে ২৩০.২৬ রুপি লিটার। 

শাহবাজ শরীফের নেতৃত্বে জোট সরকার আসার পর চারবারে পেট্রোলের দাম ৮৪ রুপি বাড়ানো হলো।

পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেছেন, আইএমএফের সঙ্গে কথাবার্তা অনেকদূর এগিয়েছে। আইএমএফের সাহায্য পাওয়ার ব্যাপারে তারা আশাবাদী।

তিনি জানিয়েছেন, পাকিস্তান মেমোরেন্ডাম অফ ইকোনমিক অ্যান্ড ফিনান্সিয়াল পলিসিজ (এমইএফপি) পেয়েছে। সপ্তম ও অষ্টম রাউন্ডের আলোচনার আগে কিছু সিদ্ধান্ত নেয়া তাই জরুরি। এই প্রোগ্রাম চালু করতে গেলে পেট্রোলিয়াম ডেভেলপমেন্ট লেভির পরিমাণ বাড়াতে হবে। 

তার দাবি, ইমরান খান সরকার প্রতি মাসে পেট্রো-পদার্থের দাম লিটারপ্রতি চার রুপি করে বাড়াবার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু তারা আইএমএফকে দেয়া প্রতিশ্রুতি ভঙ্গ করে ভর্তুকিও দেয়। এর ফলে দেশের অর্থনীতি আরো চাপের মুখে পড়ে।

অর্থমন্ত্রণালয় জানিয়েছে, বিগত সরকারের নেয়া কিছু কর্মসূচি তারা আবার শুরু করেছে। আর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ছে। তাই তাদেরও দাম বাড়াতে হচ্ছে।

পেট্রোলিয়ামমন্ত্রী মালিক জানিয়েছেন, পরিস্থিতি ঠিক হতে আরো চার-পাঁচ মাস লাগবে। তার দাবি, সরকার দুইটি কর্মসংস্থানমুখী পরিকল্পনা হাতে নিয়েছে। তারা গরিবদের কর্মসংস্থান দিতে চায়। পাশাপাশি মুদ্রাস্ফীতিতে লাগাম পরাতে চায়। তিনি বলেছেন, ২০১৩ সালে একই ধরনের পরিস্থিতিতে পড়েছিল পাকিস্তান।

সূত্র: জিও টিভি

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর