৮ আগস্ট, ২০২২ ১১:৪১

গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন, জাতিসংঘকে তদন্তের আহ্বান

অনলাইন ডেস্ক

গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন, জাতিসংঘকে তদন্তের আহ্বান

ফিলিস্তিনের গাজায় ইসরাইল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে কিনা তা তদন্তের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন দখলীকৃত ফিলিস্তিনি ভূখণ্ড বিষয়ক জাতিসংঘের স্পেশাল র‌্যাপোর্টিউর ফ্রাঁসেস্কা আলবানেজ। তিনি একই সঙ্গে এ অপরাধের জবাবদিহিতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। গাজায়  ইসরাইলের হামলাকে তিনি বেআইনি বলে উল্লেখ করেছেন। একই সঙ্গে বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের বিমান হামলা শুধু বেআইনিই নয়। একই সঙ্গে কাণ্ডজ্ঞানহীন। সর্বশেষ এ উত্তেজনার তিনি কূটনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছেন। উল্লেখ্য, গাজা সিটিতে শুক্রবার ইসরাইল নৃশংসভাবে বিমান হামলা শুরু করে। এতে কমপক্ষে ৩১ জন নিহত হয়েছেন। তবে সর্বশেষ খবর হলো, উভয় পক্ষ অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে। 

ফ্রাঁসেস্কা আলবানেজ আল জাজিরাকে বলেছেন, গাজায় যে পরিস্থিতি তাকে তা মানবিক সংকটের দ্বারপ্রান্তে। এক্ষেত্রে একমাত্র সদিচ্ছা নিশ্চিত করার পথ হলো ফিলিস্তিনিরা যেখানেই আছেন, তাদের উপর থেকে অবরোধ তুলে নিয়ে সেখানে ত্রাণ সহায়তা পৌঁছে দেয়ার অনুমোদন দেয়া। 

ওদিকে ইসরাইল এই হামলাকে তাদের আত্মরক্ষা বলে দাবি করছে। তারা বলছে, ফিলিস্তিনের যোদ্ধাগোষ্ঠী ইসলামিক জিহাদের বিরুদ্ধে তারা আত্মরক্ষার লড়াই করছে। তদের এই লড়াই স্থায়ী হতে পারে এক সপ্তাহ। ওদিকে ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে বলে যুক্তরাষ্ট্র যে মন্তব্য করেছে, তার নিন্দা জানিয়েছেন ফ্রাঁসেস্কা আলবানেজভ, তিনি বলেছেন, ইসরাইল বলতে পারে না যে, তারা এই লড়াইয়ে আত্মরক্ষা করছে। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর