২৭ সেপ্টেম্বর, ২০২২ ১৫:৪৪

‘বিতর্কিত’ রাষ্ট্রীয় শেষকৃত্যের মাধ্যমে আবেকে বিদায় জানালো জাপান

অনলাইন ডেস্ক

‘বিতর্কিত’ রাষ্ট্রীয় শেষকৃত্যের মাধ্যমে আবেকে বিদায় জানালো জাপান

রাষ্ট্রীয় শেষকৃত্যের অনুষ্ঠানে আবের দেহাবশেষ হাতে তার স্ত্রী

জাপানের দীর্ঘসময়ের প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় শেষকৃত্য সম্পন্ন হয়েছে। তবে এই শেষকৃত্যে জাপান সমাজের বিভক্তিকে সামনে নিয়ে এসেছে। জরিপে দেখা গেছে, বিপুল আয়োজনে আবের এ রাষ্ট্রীয় শেষকৃত্যের বিষয়টি পছন্দ করেননি দেশটির অধিকাংশ মানুষ।

আজ মঙ্গলবার জাপানের টোকিওতে রাষ্ট্রীয় শেষকৃত্য সম্পন্ন হয়। এতে দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, আবের স্ত্রী আকি আবে, জাপানের রাজপরিবারের সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী হান ডাক-সুসহ ২১৮টি দেশ ও অঞ্চলের ৭০০ বিদেশি অতিথি উপস্থিত ছিলেন। সবমিলিয়ে শেষকৃত্যে অংশ নেন প্রায় ৪ হাজার ৩০০ অতিথি। পাশাপাশি সারিবদ্ধভাবে শত শত মানুষ আবেকে শেষ শ্রদ্ধা জানান। তাদের গায়ে ছিল কালো রঙের পোশাক ও হাতে ছিল ফুল। রাষ্ট্রীয় শেষকৃত্যের যারা বিপক্ষে ছিলেন তারা আজও বিক্ষোভ করেছেন।

জাপানে আবের এই শেষকৃত্যকে ঘিরে প্রায় ২০ হাজার পুলিশ মোতায়েন করা হয় নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিতের জন্য। একই কারণে টোকিওর মহাসড়ক ও অনুষ্ঠানস্থলের আশেপাশের সড়ক বন্ধ রাখা হয়।  

সূত্র: জাপান টাইমস ও বিবিসি


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর