৩০ নভেম্বর, ২০২২ ১৭:১৯

মিশরীয়রা রোসেটা পাথর ফেরত চান

অনলাইন ডেস্ক

মিশরীয়রা রোসেটা পাথর ফেরত চান

রোসেটা পাথর

ইউরোপ এবং উত্তর আমেরিকার দেশগুলোতে থাকা নিজেদের ঐতিহ্য ফেরত চাচ্ছে বিভিন্ন দেশ। এবার এই কাতারে যোগ দিয়েছে মিশর। ব্রিটিশ মিউজিয়ামে থাকা রোসেটা পাথর ফেরত দাবি করছেন মিশরের নাগরিকরা। ১৯ জুলাই ১৭৯৯ সালে সর্বপ্রথম আবিষ্কৃত হয় রোসেটা স্টোন। এই শিলালিপিতে প্রাচীন গ্রিক ও মিশরীয় ভাষায় লেখা ছিল। ভারত যেমন কোহিনূর হীরা ফেরত চায় তেমনি মিশরীয়রাও এই স্টোন ফেরত চাচ্ছে।

মিশরে ফরাসি সেনারা রোসেটা পাথরটির সন্ধান পান। ১৮০১ সালে ফরাসি সেনাদের মিশরে পরাজিত করে বিৃটিশ সৈন্যবাহিনী। ওই সময় আত্মসমর্পণের চুক্তি অনুসারে এই পাথরটির সঙ্গে আরও ১ ডজন প্রাচীন জিনিস নিয়ে যায় তারা। সেই থেকে এটা ব্রিটিশ জাদুঘরে সংরক্ষিত আছে।

পাথর ফেরত দাবি করে পিটিশনকারী আরব অ্যাকাডেমি ফর সাইন্স টেকনোলজি এন্ড মেরিটাইম ট্রান্সপোর্ট বিভাগের ডিন মনিকা হান্না বলেন, ‘পাথর দখল করা লুণ্ঠনের মতো কাজ।’ পিটিশনকারীরা বলছেন, ১৮০১ সালের চুক্তি নিয়ে মিশরের কিছু বলার নেই।

এক বিবৃতিতে ব্রিটিশ মিউজিয়াম বলেছে, ১৮০১ সালের চুক্তিতে অটোমান একজন প্রশাসকের স্বাক্ষর রয়েছে। ফ্রান্সের বিরুদ্ধে ব্রিটিশদের পাশাপাশি তিনিও যুদ্ধ করেছিলেন। ওই সময় অটোমান সুলতান মিশর শাসন করতেন এ কারণে মিশরের হয়ে তিনি স্বাক্ষর করেছেন বলে ব্রিটিশ মিউজিয়াম যুক্তি দিয়েছে। এছাড়া ব্রিটিশ জাদুঘর আরও বলেছে, মিশরের সরকার পাথর ফেরত চেয়ে আবেদন করেনি। সূত্র: আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর