শিরোনাম
২৮ এপ্রিল, ২০২৩ ২০:২১

মারিউপোলের ‘কসাই’ খ্যাত মিজিন্তসেভকে দায়িত্ব থেকে সরিয়ে দিলেন পুতিন

অনলাইন ডেস্ক

মারিউপোলের ‘কসাই’ খ্যাত মিজিন্তসেভকে দায়িত্ব থেকে সরিয়ে দিলেন পুতিন

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল মিখাইল মিজিন্তসেভ

রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল মিখাইল মিজিন্তসেভকে দায়িত্ব থেকে অপসারণ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ শুরুর কয়েক মাস পর মারিউপোল দখলে নেয় রুশ সেনারা। ওই বছরের সেপ্টেম্বরে মিজিন্তসেভকে উপ-প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

গত বছরের জুনে মিজিন্তসেভকের ওপর নিষেধাজ্ঞা দেয় ইউরোপীয় ইউনিয়ন। তখন তাকে মারিউপোলের কসাই হিসেবে আখ্যা দেয় ইইউ।

নিউ ইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, মিজিন্তসেভকে বরখাস্তের খবরটি সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে জানিয়েছেন রুশ রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইজভেস্তিয়ার প্রতিনিধি আলেকজান্ডার স্লাডকভ। তবে কী কারণে তাকে বরখাস্ত করা হয়েছে সেটা জানাতে পারেননি তিনি। নিম্নমানের পারফর্ম্যান্সের কারণে তাকে বরখাস্ত করা হয়েছে বলে মনে করা হচ্ছে না। স্লাডকভ জানিয়েছেন, মিজিন্তসেভের স্থলাভিষিক্ত হবেন রাশিয়ার ন্যাশনাল গার্ডের ডেপুটি প্রধান হিসেবে দায়িত্ব পালনকারী অ্যালেক্সি কুজমেনকভ।

তবে এই পদত্যাগের বিষয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

চলতি বছরের মার্চে আকস্মিক মারিউপোল সফরে যান পুতিন। ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটি ছিল রুশ প্রেসিডেন্টের প্রথম ইউক্রেন সফর।

গত বছরের জুলাইয়ের পর এখন পর্যন্ত ইউক্রেন যুদ্ধে আর কোনো উল্লেখযোগ্য অগ্রগতি নেই রাশিয়ার। গত ১৪ মাসে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে রুশ সেনাদের। এর বিপরীতে ইউক্রেনের ছয়ভাগের এক ভাগ অঞ্চল দখল করতে পেরেছেন তারা। বর্তমানে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বখমুত দখলের জোর চেষ্টা চালাচ্ছেন রুশ সেনারা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর