২৮ মে, ২০২৩ ১১:১৬
‘সেঙ্গল’ নিয়ে তীব্র বিতর্ক

বিজেপি জানাল এটি ‘রাজদণ্ড’, কংগ্রেস বলল মিথ্যা প্রচার

অনলাইন ডেস্ক

বিজেপি জানাল এটি ‘রাজদণ্ড’, কংগ্রেস বলল মিথ্যা প্রচার

ছবি এবিপি ও হিন্দুস্তান টাইমসের।

ভারতে নতুন সংসদ ভবন উদ্বোধনের মুখে রাজদণ্ড বা সেঙ্গল নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছে। এর মধ্যে গতকাল শনিবার সন্ধ্যায় তামিলনাড়ুর আদিনহাম গোষ্ঠীর সাধুদের কাছ থেকে আশীর্বাদ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হাতে তুলে নিলেন সেই রাজদণ্ড সেঙ্গল, যা ক্ষমতা হস্তান্তরের সময় লর্ড মাউন্ট ব্যাটেন দিয়ে গিয়েছিলেন স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহেরুর হাতে।

ভারতীয় গণমাধ্যম বলছে, এই সেঙ্গল নিয়ে চক্রবর্তী রাজগোপালাচারীর মধ্যস্থতায় একটি বৈঠক হয় নেহেরু ও মাউন্ট ব্যাটেনের মধ্যে। এই সেঙ্গল রবিবার থেকে রাজদণ্ডের প্রতীক হয়ে থাকবে নতুন সংসদ ভবনে। কংগ্রেস এই ঘটনাটিকে বিজেপির হোয়াটসঅ্যাপ গ্রুপের কষ্টকল্পনা বলে অভিহিত করেছে। তারা বলছে এই সেঙ্গল এর কোনও অস্তিত্ব ছিল না ক্ষমতা হস্তান্তরের সময়। বিজেপি বিষয়টিকে চাপিয়ে দিতে চাইছে যেমন তারা রাষ্ট্রপতিকে অন্ধকারে রেখে প্রধানমন্ত্রীকে দিয়ে নতুন সংসদ ভবন উদ্বোধন করাচ্ছে। প্রতিবাদে কুড়িটি রাজনৈতিক দল রবিবারের অনুষ্ঠান বয়কট করছে।

বিজেপি বলছে- এলাহাবাদ জাদুঘরে এই সেঙ্গল পড়েছিল নেহেরুর ওয়াকিং স্টিক হিসেবে। বিজেপি ইতিহাসের পুনরুদ্ধার করেছে। কংগ্রেস জানাচ্ছে যে, ১৯৪৭ সালের ডিসেম্বর মাসে নেহেরু এই সেঙ্গল উপহার হিসেবে পান। বিজেপি ইতিহাস বিকৃত করে থাকে, এবারও করছে।

এদিকে, গতকালই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযোগ করেছিলেন যে কংগ্রেস রাজদণ্ড ‘সেঙ্গল’-কে যথাযথ সম্মান দেয়নি। আজ সংসদ ভবনের উদ্বোধনের আগে সেই ‘সম্মান’ দিলেন ভারতের  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে লোকসভার স্পিকারের আসনের পাশে সেই সেঙ্গল প্রতিষ্ঠিত করেন তিনি। এতদিন প্রয়াগরাজের জাদুঘরে রাখা ছিল একটি সোনার রাজদণ্ড। সেই রাজদণ্ডই এবার প্রধানমন্ত্রীর হাত ধরে প্রতিষ্ঠিত হল দেশের নতুন সংসদভবনে। এই সোনার রাজদণ্ডের একটি ইতিহাস রয়েছে। ভারতের স্বাধীনার অধ্যায়ে এই রাজদণ্ডের এক বিশাল বড় ভূমিকা রয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর