৪ ডিসেম্বর, ২০২৩ ১২:৫৯

পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারে ভুগছে এক তৃতীয়াংশ ইসরায়েলি: জরিপ

অনলাইন ডেস্ক

পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারে ভুগছে এক তৃতীয়াংশ ইসরায়েলি: জরিপ

সংগৃহীত ছবি

গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যোদ্ধারা। ওই দিন হামলা চালিয়ে এক হাজার ২০০ ইসরায়েলিকে হত্যা করে তারা। সেই সঙ্গে ২৪০ জনের বেশি ইসরায়েলি ও বিভিন্ন দেশের নাগরিককে বন্দি করে গাজায় নিয়ে আসে হামাস যোদ্ধারা।

কঠোর নিরাপত্তা বলয় ভেঙে হামাসের এই হামলায় হতভম্ব হয়ে যায় ইসরায়েল কর্তৃপক্ষ। যদিও ওই দিন থেকেই গাজায় নির্বিচারে বোমা হামলা শুরু করে ইসরায়েল, যা এখনও অব্যাহত।

এবার প্রকাশ্যে এল সেখানকার জনসাধারণের অবস্থা। এক জরিপে জানা গেছে, হামাসের ৭ অক্টোবরের হামলার পর থেকে দেশটির এক তৃতীয়াংশ জনগণ পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারে (পিটিএসডি) ভুগছে।

জরিপটি পরিচালনা করেন আচভা একাডেমিক কলেজ, হাইফা ইউনিভার্সিটি এবং কলাম্বিয়া ইউনিভার্সিটির গবেষকরা।

গবেষণায় ১৮ বছর বা তার বেশি বয়সী ৪২০ জন ইসরায়েলির গাজায় আক্রমণ এবং পরবর্তী যুদ্ধের মাত্রা সম্পর্কে জপিরটি চালানো হয়।

ইসরায়েলের হারেৎজ পত্রিকা এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, জরিপে অংশ নেওয়া ৩৪ শতাংশের মধ্যে পিটিএসডি’র সাথে সামঞ্জস্যপূর্ণ উপসর্গ পাওয়া গেছে। এছাড়া যারা সরাসরি আক্রমণের সম্মুখীন হয়েছেন বা তাদের কাছের কাউকে হারিয়েছেন তাদের ক্ষেত্রে এর মাত্রা ৫০ শতাংশ ছাড়িয়ে গেছে। সূত্র: হারেৎজ, আল জাজিরা

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর