২৬ মে, ২০২৪ ১৬:০২

পাপুয়া নিউ গিনিতে ভূমিধসে নিহত বেড়ে ৬৭০, অনেকে নিখোঁজ

অনলাইন ডেস্ক

পাপুয়া নিউ গিনিতে ভূমিধসে নিহত বেড়ে ৬৭০, অনেকে নিখোঁজ

গত শুক্রবার (২৪ মে) পাপুয়া নিউ গিনির একটি গ্রামে ভয়াবহ ভূমিধসের ঘটনায় প্রাণহানি বেড়ে ৬৭০ জনে দাঁড়িয়েছে। ভূমিধসে প্রায় নিশ্চিহ্ন হয়ে যাওয়া পাবর্ত্য এই গ্রামের আরও অনেক বাসিন্দা নিখোঁজ রয়েছেন।

আজ রবিবার ফরাসি বার্তা সংস্থা এপির বরাতে ভয়েস অফ আমেরিকার প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে হতাহতের এই পরিসংখ্যান জানিয়েছেন জাতিসংঘের একজন কর্মকর্তা। 

ওশেনিয়া অঞ্চলের দেশটির রাজধানী পোর্ট মোর্সবে-ভিত্তিক জাতিসংঘের অভিবাসনবিষয়ক সংস্থার মুখপাত্র সেরহান আকতোপার্ক জানিয়েছেন, স্মরণকালের ভয়াবহ এই ভূমিধসে পাপুয়া নিউ গিনির একটি গ্রামের ১৫০টিরও বেশি বাড়িঘর মাটির প্রায় ১০ ফুট মাটির নিচে চাপা পড়েছে। এতে ৬৭০ জনের বেশি বাসিন্দা প্রাণ হারিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি বলেন, সেখানকার পরিস্থিতি ভয়াবহ এবং এখনও ভূমিধস ঘটছে। পানি প্রবাহিত হওয়ায় সেখানকার প্রত্যেকের জন্য বড় ধরনের ঝুঁকি তৈরি করেছে। গ্রামটিতে কমপক্ষে এক হাজারের বেশি বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। তিনি বলেছেন, ভূমিধসের শিকার গ্রামটির ফসলি জমি ক্ষতিগ্রস্তের পাশাপাশি এর পানি সরবরাহ ব্যবস্থা প্রায় সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর