শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৭ নভেম্বর, ২০২০ ২৩:১৬

নতুন বিধি সম্পর্কে এআইসি

পাকিস্তানের ডিজিটাল অর্থনীতি বিশ্বের সঙ্গে ‘অফ’ হয়ে যেতে পারে

প্রতিদিন ডেস্ক

প্রযুক্তি কোম্পানিগুলোর জোট এশিয়া ইন্টারনেট কোয়ালিশন (এআইসি) বলেছে, সোশ্যাল মিডিয়া কীভাবে কাজ করবে নির্দেশ করে পাকিস্তানে যে নতুন বিধি জারি হয়েছে তাতে দেশটির ডিজিটাল অর্থনীতির গুরুতর ক্ষতি হবে। এর ফলে ওই অর্থনীতি বিশ্বের সঙ্গে ‘অফ’ হয়ে যেতে পারে।

‘রিমোভাল অ্যান্ড ব্লকিং অব আনলফুল অনলাইন কনটেন্ট রুলস ২০২০’ শীর্ষক বিধিটি ‘প্রিভেনশন অব ইলেকট্রনিক ক্রাইমস অ্যাক্ট, ২০১৬’-এর অধীনে প্রণীত হয়। ‘ডন’-এর খবরে বলা হয়, বিধিতে যেসব শর্ত পূরণ করতে বলা হয়েছে সেগুলো মেনে প্রযুক্তি কোম্পানির পক্ষে গ্রাহকসেবা কঠিন হয়ে পড়বে। তারা বলছে, বিধিতে আছে দায়িত্বপ্রাপ্ত তদন্ত সংস্থা যখন যে তথ্য-উপাত্ত চাইবে তখনই তা সরবরাহ করতে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলো বাধ্য থাকবে।

প্রযুক্তি কোম্পানিগুলোর মতে, প্রাইভেসি ও মত প্রকাশের স্বাধীনতার সাধারণ রীতিনীতি লঙ্ঘনে সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোকে বাধ্য করার মতো ক্ষমতা দেওয়া হয়েছে। এটা খুবই উদ্বেগজনক। এআইসি অক্টোবরেই নতুন বিধির কয়েকটি ধারার বিষয়ে আপত্তি জানিয়ে প্রধানমন্ত্রী ইমরান খানকে চিঠি দিয়েছিল। সরকার তখন বলেছিল, বিধি চূড়ান্ত করতে স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শ সভা করা হবে। এআইসির ব্যবস্থাপনা পরিচালক জেইক পেইন বলেন, ও রকম কোনো সভা হলোই না।


আপনার মন্তব্য