সোমবার, ৩১ মে, ২০২১ ০০:০০ টা

ব্রাজিলজুড়ে বোলসোনারোবিরোধী বিক্ষোভ কলোম্বিয়ায় আন্দোলনে নিহত ১০

ব্রাজিলজুড়ে বোলসোনারোবিরোধী বিক্ষোভ কলোম্বিয়ায় আন্দোলনে নিহত ১০

ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোকে দানব আখ্যা দিয়ে বিক্ষোভ চলছে -এএফপি

ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর বিরুদ্ধে দেশটির অন্তত ১৬টি শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। করোনাভাইরাসের সংক্রমণে দেশটিতে ৪ লাখ ৬১ হাজার মানুষের প্রাণ গেছে। বলসোনারোর উদাসীনতার কারণেই দেশটিতে করোনা সংক্রমণের এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করেন বিক্ষোভকারীরা।  শনিবারের এসব বিক্ষোভ থেকে বোলসোনারোকে ‘ক্ষমতা ছাড়ার’ ও তাকে ‘অভিশংসিত করার’ ডাক দেওয়া হয়েছে। বিক্ষোভকারীদের বহন করা প্ল্যাকার্ড, ব্যানারগুলোতে ‘বোলসোনারো বাদ’ ও ‘এখনই অভিশংসন’ ‘বলসোনারো গণহত্যা চালিয়েছেন’ অথবা ‘বলসোভাইরাস দূর হোক’ বলে স্লোগান দেন। করোনাভাইরাস সংকটের শুরু থেকেই ব্রাজিলজুড়ে প্রেসিডেন্ট বোলসোনারোর জনপ্রিয়তা কমতে থাকে। প্রাণঘাতী এই ভাইরাস এখন পর্যন্ত দেশটির চার লাখ ৬০ হাজারের বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। চলতি মহামারীতে মৃত্যুর সংখ্যায় বিশ্বে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে আছে ব্রাজিল আর শনাক্ত রোগীর সংখ্যায় যুক্তরাষ্ট্র ও ভারতের পর তৃতীয় স্থানে আছে। কট্টর ডানপন্থি বোলসোনারো শুরু থেকেই মহামারীর তীব্রতাকে আমলে নেননি, সবার জন্য মাস্ক বাধ্যতামূলক করতে রাজি হননি। তিনি এমনকি ভ্যাকসিনের গুরুত্ব নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন।

কলম্বিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ : কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান ডিউকের পদত্যাগ চেয়ে বিক্ষোভে সহিংসতায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। শনিবার দেশটির ক্যালি শহরে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। কলম্বিয়ায় এক মাস ধরে বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমন করতে শুক্রবার ক্যালিতে সেনাবাহিনী নামান দেশটির প্রেসিডেন্ট ইভান ডিউক। শহরটির নিরাপত্তা সচিব কার্লোস রোহা স্থানীয় এক রেডিওতে বলেন, শুক্রবার সকালের ঘটনায় ১০ জন মারা গেছেন। পুলিশ জানায়, নিহত ১০ জনের মধ্যে ৮ জনই গুলিবিদ্ধ হয়েছিলেন।

২০১৯ সালে ক্ষমতায় আসেন ডিউক। পরের বছরেই বিনামূল্যে সরকারি শিক্ষা, উন্নত কর্মসংস্থান ও জনমুখী সরকারের দাবিতে রাস্তায় নেমে আসেন শিক্ষার্থীরা। এরপর বিভিন্ন দাবি নিয়ে নেমে আসে মধ্যবিত্ত মানুষজনও।

সর্বশেষ খবর