সোমবার, ৩১ মে, ২০২১ ০০:০০ টা
ডেইলি মেইলের প্রতিবেদন

উহানের ল্যাবে তৈরি হয়েছে করোনা

উহানের ল্যাবে তৈরি হয়েছে করোনা

চীনের উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি ল্যাবে তৈরি হয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। নতুন গবেষণায় এই চাঞ্চল্যকর দাবি করছেন একদল বিজ্ঞানী। ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল এক সমীক্ষার বরাত দিয়ে এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদন অনুযায়ী সমীক্ষায় বলা হয়েছে, ভাইরাসটি প্রস্তুত করার পরে চীনা বিজ্ঞানীরা এটিকে প্রযুক্তিগতভাবে প্রতিস্থাপন করার চেষ্টা করেছিলেন, যা দেখে মনে হয় ভাইরাসটি বাদুড় থেকে ছড়িয়ে পড়েছে। ব্রিটিশ অধ্যাপক অ্যাঙ্গাস ডালগালিশ (Angus Dalgleish) এবং নরওয়ের বিজ্ঞানী ড. বিরজার সরেনসেন (Dr. Birger Sorensen)  এই গবেষণাটি করেছেন। চীনে তৈরি ভাইরাস সম্পর্কিত রেট্রো-ইঞ্জিনিয়ারিং প্রমাণযোগ্য তথ্যে বিজ্ঞানীরা জানিয়েছেন, তাদের এক বছরেরও বেশি সময় ধরে চীনে ভাইরাস তৈরি হওয়ার প্রমাণ রয়েছে। অধ্যাপক অ্যাঙ্গাস ডালগালিশ লন্ডনের সেন্ট জর্জ বিশ্ববিদ্যালয়ের অনকোলজির অধ্যাপক। আর ড. বিরজার সরেনসেন একজন ভাইরোলজিস্ট এবং ইমিউনর নামক একটি প্রতিষ্ঠানের সভাপতি, যে সংস্থা করোনার ভ্যাকসিন প্রস্তুত করেছে।

গবেষণায় বলা হয়েছে, উহান ল্যাবে ডেটা ইচ্ছাকৃতভাবে ধ্বংস করা হয়েছে। এই গোটা বিষয়টিকে লুকানোর চেষ্টা করা হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, আমরা যখন দুজনেই ভ্যাকসিন তৈরির জন্য করোনার নমুনাগুলো অধ্যয়ন করছিলাম তখন ভাইরাসটিতে একটি ‘বিশেষ আঙুলের ছাপ’ পাওয়া যায়।

সর্বশেষ খবর